ভ্রমণ করতে কে না পছন্দ করে? অনেকেই প্রতি মাসে, কোনও না কোনও অজুহাতে, বেরিয়ে পড়ে। তবে যখন কোথাও থাকা বা খাওয়ার কথা আসে, অনেক সময় লোকেরা ব্যয়বহুল হোটেলের কারণে তাদের ভ্রমণের পরিকল্পনা বাতিল করে। আপনিও যদি এইরকম কিছু ভেবে আপনার প্ল্যান বাতিল করেন, তাহলে এই সেরা বিকল্পটি জেনে নিন। 

ভারতের এমন কিছু জায়গা রয়েছে, যেখানে বসবাস থেকে খাওয়া-দাওয়া একেবারে বিনামূল্যে। ফলে এই সুন্দর জায়গাগুলো ঘুরে আসতে পারেন। কোন কোন জায়গায় থাকা, খাওয়া বিনামূল্যে জেনে নিন।

মনিকরণ সাহিব : হিমাচল বরাবরই প্রিয় ভ্রমণ গন্তব্য। স্থানীয় লোকজনের পাশাপাশি বিপুল সংখ্যক বিদেশিও এখানে বেড়াতে যান। এই জায়গাটি প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। আপনি যদি হিমাচল যান, তাহলে অবশ্যই গুরুদুয়ারা মনিকরণ সাহিব দেখবেন। এখানে থাকা এবং খাবারের জন্য ভাল সুবিধা পাবেন এবং আপনাকে কোনও টাকা দিতে হবে না।

ভারত হেরিটেজ সার্ভিসেস : ভারত হেরিটেজ সার্ভিসেসকে ঋষিকেশের সেরা জায়গাগুলোর মধ্যে একটি বলে গণ্য করা হয়। মানুষ এখানে আসে শান্তিপূর্ণ পরিবেশে সময় কাটাতে। বিশেষ ব্যাপার হলো, এখানে থাকা এবং খাওয়া-দাওয়া একদম ফ্রি। তবে, এর বিনিময়ে আপনাকে কিছু স্বেচ্ছাসেবক কাজ করতে হবে। এখানে আপনি ঋষিকেশের মন্দিরগুলি দেখতে পারবেন।

পরমার্থ নিকেতন : পরমার্থ নিকেতনকেও ঋষিকেশের সুন্দর আশ্রম হিসেবে গণ্য করা হয়। এই জায়গাটি গঙ্গা আরতির জন্য পরিচিত। এখানে কোনও ধর্মীয় কাজে এলে বিনা পয়সায় থাকতে পারবেন। এখানে আপনাকে খাবার এবং পানীয়ের জন্যও অর্থ দিতে হবে না।

রামনাশ্রম : উত্তর ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতেও বিনামূল্যে থেকে নৈসর্গিক সৌন্দর্য উপভোগের সুযোগ রয়েছে। তামিলনাড়ুতে বেড়াতে গেলে অবশ্যই রামনাশ্রমে যান। এখানেও আপনার থাকা-খাওয়া সম্পূর্ণ বিনামূল্যে।

কেএ