ভ্রমণ মানুষকে আনন্দ দেয়। এই আনন্দের খোঁজে মানুষ দেশ-বিদেশে ঘুরে বেড়ায়। আর ভ্রমণকে আরও আনন্দঘন করতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ট্যুরিজম মেলায় রয়েছে বিভিন্ন অফার/প্যাকেজ।

ভ্রমণপিপাসুদের ইএমআই বা কিস্তি সুবিধার মাধ্যমে ভিসা ও ভ্রমণের সুযোগ করে দিচ্ছে প্রাইম ট্যুরিজম নেটওয়ার্ক নামে একটি প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত দ্বাদশ বিমান বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ারে (বিটিটিএফ) পাওয়া যাচ্ছে এ সুবিধা।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) তিন দিনব্যাপী মেলার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বিমান ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। আন্তর্জাতিক এই মেলার আয়োজন করেছে দেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)।

প্রাইম ট্যুরিজম জানায়, ক্রেডিট কার্ডধারীরা ইএমআইয়ের মাধ্যমে যে কোনো দেশের এয়ার টিকিট, বাস, ট্রেন টিকিট, হোটেল বুকিং বা ট্যুর বুকিং করতে পারবেন। তিন মাস থেকে ছত্রিশ মাস পর্যন্ত ইএমআই সেবা নেওয়া যাবে।

স্টলের কর্মী মশিউর বলেন, আমরা ইএমআইয়ের মাধ্যমে ই-ভিসারও সুবিধা দিয়ে থাকছি। ওমরাহ করার ভিসার খরচ পড়বে ২০ হাজার ৮০০ টাকা, মালয়েশিয়ার জন্য ৬ হাজার, সিঙ্গাপুরের জন্য ৬ হাজার, কাতারের জন্য ৭ হাজার টাকা পড়বে। এছাড়া মাত্র সাড়ে ৫ হাজারে থাইল্যান্ডের ভিসা সার্ভিস দিচ্ছি।

২৬টি ব্যাংকের মাধ্যমে ইএমআই সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, এবি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, লংকাবাংলা, মিডল্যান্ড, ব্যাংক এশিয়া, প্রাইম ব্যাংক প্রমুখ।

এবারের আসরের টাইটেল স্পন্সর হিসেবে যুক্ত হয়েছে বাংলাদেশের রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং কো-স্পন্সর হিসেবে থাকছে সৌদি ট্যুরিজম অথরিটি ও এর স্ট্রাটেজিক পার্টনার সাইমন হলিডেজ।

মেলায় দেশি-বিদেশি ৬০টির বেশি সংস্থা ও প্রতিষ্ঠান প্রায় ১৫০টি স্টল ও ১৪টি প্যাভিলিয়নে তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে। অংশ গ্রহণকারীদের মধ্যে রয়েছে জাতীয় পর্যটন সংস্থা, বিভিন্ন এয়ারলাইনস, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ট্রাভেল এজেন্সি, আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও অন্যান্য পর্যটন-সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। 

মেলায় প্রবেশ মূল্য রাখা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। তবে ছাত্র-ছাত্রী ও বীর মুক্তিযোদ্ধাদের জন্য মেলায় প্রবেশ উন্মুক্ত থাকছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

ওএফএ/এসএম