বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম হল হোয়াটসঅ্যাপ। এই কারণে মেটা মালিকানাধীন অ্যাপটিকে হ্যাকাররা বারবার টার্গেট করে। ফলে মাঝেমাঝেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে জালিয়াতির কথা শোনা যায়। তবে নিজেদের প্ল্যাটফর্মকে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখার জন্য এখন নতুন নতুন নিয়ম আনছে সংস্থাটি। এই নিয়ম অমান্য করলেই শান্তি।

সম্প্রতি, হোয়াটসঅ্যাপ ভারতে প্রায় ৮৪ লাখ (৮.৪ মিলিয়ন) অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। এই নিষিদ্ধ হওয়া অ্যাকাউন্টগুলোর বেশিরভাগই স্প্যাম বা অটোমেটেড বার্তা পাঠানোর কারণে বাতিল করা হয়েছে। হোয়াটসঅ্যাপ তাদের নিজস্ব সুরক্ষা প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা, এবং অন্যান্য প্রযুক্তির সাহায্যে প্ল্যাটফর্মে অপব্যবহার রোধে কাজ করছে।

সংস্থার সাম্প্রতিক ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ আগস্টে ভারতে প্রায় ৮৪ লক্ষ ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্লক করেছে। তথ্য প্রযুক্তি নিয়ম ২০২১-এর ধারা ৪(১)(ডি) এবং ধারা ৩এ(৭) মেনে হোয়াটসঅ্যাপের নীতি লঙ্ঘন বা অবৈধ কার্যকলাপে জড়িত অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে।

মেটা মালিকানাধীন ম্যাসেজিং প্ল্যাটফর্মটি রিপোর্টে বলা হয়েছে, যেসব ভারতীয়ের অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে এর মধ্যে ১৬ লাখ ৬১ হাজার অ্যাকাউন্ট কারো রিপোর্ট ছাড়াই নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ হোয়াটসঅ্যাপের স্বয়ংক্রিয় সিস্টেমের মাধ্যমেই অবৈধ কার্যকলাপে জড়িত অ্যাকাউন্টগুলিকে চিহ্নিত করা গেছে।

এছাড়া হোয়াটসঅ্যাপে জানিয়েছে যে ২০২৪ সালের আগস্ট মাসে তারা ১০,৭০৭টি অভিযোগ ব্যবহারকারীদের পক্ষ থেকে পেয়েছে। এর মধ্যে ৯৩টির বিরুদ্ধে তারা ব্যবস্থা গ্রহণ করেছে। 

যদিও অন্য অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয়নি। আর ইন্ডিয়া গ্রিভান্স অফিসারের কাছে ই-মেইল এবং ডাক মাধ্যমে জমা পড়া অভিযোগের ভিত্তিতেও একাধিক অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে।

এমআইকে