প্রযুক্তির দুনিয়ায় আবারো বিশ্বের নজর কেড়েছে ইলন মাস্কের টেসলা। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার বুরবাকে আয়োজিত এক এআই ইভেন্টে, টেসলার সাইবার ক্যাবের নতুন একটি ভার্সন প্রদর্শন করেন এই ধনকুবের। 

অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর এই গাড়ির অন্যতম বিশেষত্ব হলো এর অভ্যন্তরীণ ডিজাইন—এতে কোনো ‘স্টিয়ারিং হুইল’ নেই। অর্থাৎ এটি সম্পূর্ণরূপে চালক ছাড়াই চলবে।

এই ইভেন্টে এলন মাস্ক বলেন, “২০২৬ সাল থেকে আমরা বাণিজ্যিকভাবে এই রোবোট্যাক্সির নির্মাণ কাজ শুরু করতে যাচ্ছি।” 

তিনি উল্লেখ করেন, গাড়িটির আনুমানিক দাম হবে ৩০ হাজার ডলারের কিছু কম।

টেসলার দাবি, এই গাড়ি সম্পূর্ণরূপে প্রযুক্তি নির্ভর এবং এটি স্বয়ংক্রিয়ভাবে যে কোনো কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম। অর্থাৎ যাত্রীরা এতে মুক্তভাবে বসে এবং এমনকি শুয়েও ঘুরতে পারবেন। গাড়িটি পূর্বনির্ধারিত গন্তব্যে নির্বিঘ্নে পৌঁছে যাবে।

এছাড়া টেসলার এই নতুন রোবোট্যাক্সি খরচের দিক থেকেও খুব সুবিধাজনক। উদাহরণস্বরূপ, ১.৬ কিলোমিটার পথের জন্য খরচ হবে মাত্র ১৬ টাকা। গাড়িতে দুইজন যাত্রী একসাথে ভ্রমণ করতে পারবেন এবং এটি একটি আধুনিক ওয়্যারলেস চার্জিং সুবিধার সাথে আসবে। অন্যান্য গাড়ির মতো, এতে দু'দিকে উর্ধ্বমুখী দরজা থাকবে। যা গাড়িটির আকর্ষণ বাড়াবে। বাহ্যিক এবং অভ্যন্তরীণ ডিজাইন উভয়ই অত্যন্ত চিত্তাকর্ষক এবং যাত্রীদের জন্য আরামদায়ক সফরের সব সুবিধা রাখা হয়েছে।

তবে টেসলা শুধু রোবোট্যাক্সি নিয়েই নয়, বরং এই ইভেন্টে একটি নতুন ধারণা, রোবোভ্যান, নিয়ে এসেছে ইলন মাস্ক। চালকবিহীন এই গাড়িতে একসঙ্গে ২০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। এটি স্বয়ংক্রিয় গাড়ির দুনিয়ায় টেসলার নতুন এক যুগের সূচনা করবে, যেখানে নিরাপত্তা এবং সুবিধা দুটিই বজায় রাখা সম্ভব হবে।