বিশ্বজুড়ে কোটি কোটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হ্যাকারদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। জনপ্রিয় প্রসেসরে সমস্যা দেখা দেওয়ায় ফোনগুলিতে হ্যাকিংয়ের সম্ভবনা দেখা দিয়েছে।

সম্প্রতি অ্যান্ড্রয়েড হেডলাইনস এক প্রতিবেদনে জানিয়েছে, কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বড়সড় ত্রুটি ধরা পড়েছে। একে ‘জিরো-ডে ভালনারেবিলিটি’ বলা হচ্ছে।

এই সমস্যার নাম দেওয়া হয়েছে সিভিই-২০২৪-৪৩০৪৭-এ। কোয়ালকম চিপসেটের একটি বিশেষ উপাদানে এই ত্রুটি ধরা পড়েছে। যদিও কোয়ালকম এ বিষয়ে খুব বেশি তথ্য শেয়ার করেনি। 

তবে রিপোর্টে বলা হয়েছে, যেসব ফোন ব্যবহারকারী দীর্ঘদিন সফটওয়্যার আপডেট করেন না, তারা সমস্যায় পড়তে পারেন।

প্রতিবেদনে বলা হয়েছে, চিপসেটের এই সমস্যার ফায়দা উঠিয়ে হ্যাকাররা স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। এছাড়াও ডিভাইসের তথ্য চুরি ও ম্যালওয়্যার ইনস্টল করতে পারে বলে জানা গেছে। 

এর ফলে ফোন বিজ্ঞাপনে ভরে যেতে পারে, অজানা অ্যাপ ডাউনলোড হয়ে যেতে পারে ‌বা ভুয়া ওয়েবপেজে রিডাইরেক্ট করা হতে পারে।

৬৪-এর বেশি চিপসেটে এই ত্রুটি ধরা পড়েছে। কোয়ালকম এই চিপসেটগুলির একটি লিস্ট প্রকাশ করেছে। এরমধ্যে স্ন্যাপড্রাগন ৮ জেন ১, ৮ জেন ৩ ও স্ন্যাপড্রাগন ৮৬৫-সহ পুরোনো কিছু চিপসেট রয়েছে।

আর এই চিপসেটগুলি স্যামসাং, অপো, মটোরালা এবং ওয়ানপ্লাস-এর মতো কোম্পানির স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে। 

তবে ভালো খবর হচ্ছে, কোয়ালকম ইতোমধ্যেই ত্রুটি ঠিক করে সমস্ত ব্র্যান্ডকে সিকিউরিটি প্যাচ রোলআউটের নির্দেশ দিয়েছে। তাই কেউ যদি এই স্ন্যাপড্রাগন প্রসেসর চালিত কোনো স্মার্টফোন ব্যবহার করেন, তাদের উচিত লেটেস্ট আপডেট ডাউনলোড ও ইনস্টল করা।

এনএইচ