পার্কিং থেকে চুরি হয়ে যায় ৫ কোটি টাকা দামের  ব্র্যান্ড নিউ ২০২৩ মডেলের ফেরারি গাড়ি। সেই হারিয়ে যাওয়া গাড়ি খুঁজে দিয়েছে আইপড। ঘটনাটি আমেরিকার কানেক্টিকাটের গ্রিনউইচ শহরে এক মার্কিন যুবকের সঙ্গে ঘটে।

আমেরিকার কানেক্টিকাটের গ্রিনউইচ বেশ নিরিবিলি এক শহর। নিজের ব্র্যান্ড নিউ গাড়িটি পার্ক করার সময় ওই যুবক কোনোভাবেই টের পাননি কী ঘটতে চলেছে। আচমকাই গাড়ি নিয়ে উধাও হয়ে যায় চোর। পরে তার গাড়ি কীভাবে উদ্ধার করবেন তা ভাবতে গিয়ে দিশেহারা হয়ে যাচ্ছিলেন যুবক।

কিন্তু হঠাৎ মার্কিন ওই যুবকের মনে পড়ে যায় তার সাধের আইপড দুটি রয়ে গিয়েছে গাড়িতে। সঙ্গে সঙ্গে তার মাথায় আসে এক আইডিয়া। আসলে অ্যাপলের ‘ফাইন্ড মাই’ ফিচারটি বহুদিন ধরেই ইউজারদের মুগ্ধ করে চলেছে। তিনি সেটি ব্যবহার করেই দেখতে পান গাড়িটির অবস্থান। সেটি থেকে পাঠানো সিগন্যাল পুলিশকে জানাতেই উদ্ধার হয় গাড়িটি। গাড়ি ফিরে পেয়ে উৎফুল্ল ওই যুবক।

আইপডের এই ফিচারই এ যাত্রা বাঁচিয়ে দেয় যুবককে। তবে এই প্রথম এই ফিচার এমন কাণ্ড ঘটাল তা নয়। ডিভাইস যে কতটা গুরুত্বপূর্ণ হতে পারে তা প্রমাণ হয়েছে আগেও। অ্যাপলের এই ধরনের প্রযুক্তির জয়জয়কার হয়ে চলেছে বহুদিন ধরেই। আবারও তা নিজের ‘ক্ষমতা’ জাহির করে চমকে দিলো সবাইকে।

এমএ