ছবি : সংগৃহীত

সিনেমা দেখার জন্য এখন আর হলে যেতে হয় না। আপনার ইচ্ছামাফিক যখন খুশি যেকোনো দেশের যেকোনো সিনেমা দেখার সুযোগ তৈরি করেছে বিভিন্ন অ্যাপ। এই অ্যাপসগুলো কোনোটি ফ্রি আবার কোনোটিতে সিনেমা দেখার জন্য টাকা খরচ করতে হয়। তবে অনেকেই বেআইনি ওয়েবসাইট বা অ্যাপ থেকে সিনেমা ডাউনলোড করে থাকেন। বিষয়টি নিয়ে সতর্ক করছে গুগল। 

সম্প্রতি জানা গেছে একটি নতুন ভাইরাসের কথা। পিকলাইট নামের এই ভাইরাস ছড়িয়ে পড়ছে দ্রুত। বিশেষ করে বেআইনি ওয়েবসাইট থেকে  সিনেমা ডাউনলোড করার সময় এই ভাইরাস একবার ঢুকে পড়লেই উইন্ডোজ একবারে শেষ। গুগলের সাইবার নিরাপত্তা সংস্থা মান্ডিয়ান্ট এই বিষয়ে সতর্ক করছে। 

সংস্থাটি জানায়, পিকলাইট একটি নতুন ও ভয়ানক ম্যালওয়্যার। এটি কম্পিউটারের মেমরির সম্পূর্ণ দখল নিতে পারে। কিন্তু হার্ড ড্রাইভে তার কোনো চিহ্নই থাকে না। ফলে আলাদা করে বোঝাই দুষ্কর। 

গবেষকদের দাবি, এই ম্যালওয়্যার তৈরিই করা হয়েছে উইন্ডোজ সিস্টেম দখল করে তার মধ্যে লুমা স্টিলার, হাইজ্যাক লোডার, ক্রাইবটের মতো ক্ষতিকারক সফটওয়্যার ডাউনলোড করে দেওয়া। যা দ্রুত ব্যক্তিগত তথ্য চুরি করে নিতে পারে। ফলে বিপদ ক্রমেই বাড়তে থাকে। অথচ চিহ্ন না মেলায় ব্যবহারকারীরা বুঝতেও পারেন না কোনো সমস্যায় পড়েছেন। ফলে উইন্ডোজই ধ্বংস করে দেয়ার উপক্রম হয়।

যদিও এ থেকে মুক্তি পাওয়াও কঠিন। কেননা সাধারণ অ্যান্টিভাইরাস সফটওয়্যারের ক্ষমতাই নেই এটিকে খুঁজে বের করার। কেননা এই সফটওয়্যারগুলো হার্ড ড্রাইভে থ্রেট খুঁজে বেড়ালেও পিকলাইট বাসা বাঁধে র‌্যামে। যার ফলে খুঁজে পাওয়া যায় না। আড়ালে বসেই সে সর্বনাশ অব্যাহত রাখে।