শিগগিরই খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় মোবাইল নেটওয়ার্ক ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হবে। শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে।

নেটওয়ার্ক বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে বিটিআরসির পক্ষ থেকে বলা হয়, খাগড়াছড়ি জেলার দীঘিনালায় গত ১৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) দিনভর সংঘর্ষ হয়েছে।  ওইদিন বিকেল ৪টায় অগ্নিসংযোগের ঘটনায় এনটিএনএন অপারেটর সামিট কমিউনিকেশন লিমিটেড এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর অপটিক্যাল ফাইবার কাটা পড়ে। ফলে মোবাইল অপারেটর রবির ১৬টি টাওয়ার নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই জেলায় রবির প্রায় ১৫০টি টাওয়ার রয়েছে। কিন্তু উত্তেজনাকর পরিস্থিতি চলমান থাকায় সঙ্গে সঙ্গে সেসব টাওয়ার মেরামত করা সম্ভব হয়নি।

বিটিআরসি আরও জানায়, গতকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) রবি ১৪টি টাওয়ার সচল করতে পেরেছে। তবে এখনও ২টি টাওয়ার মেরামত করা যায়নি।

অপরদিকে খাগড়াছড়ি জেলায় টেলিটকের ৭২টি টাওয়ার রয়েছে। পিডিবি থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় ২৩টি ও অন্যান্য কারণে আরও ৬টিসহ মোট ২৯টি টেলিটকের টাওয়ার বর্তমানে অসচল রয়েছে বলেও জানানো হয়েছে।

গতকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সহিংস পরিস্থিতিতেও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ছিল। তবে কিছু কিছু এলাকায় ইন্টারনেট সংযোগ ক্যাবল ক্ষতিগ্রস্ত হওয়া এবং কোন কোন এলাকায় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক না থাকায় স্বল্পসংখ্যক গ্রাহক ইন্টারনেট সংযোগ থেকে বঞ্চিত রয়েছেন।

বিটিআরসি বলছে, এসব এলাকায় আইএসপি অপারেটরদের ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক পুনঃস্থাপন ও জেনারেটরের মাধ্যমে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সংযোগ প্রদানের কার্যক্রম চলমান থাকায় উক্ত এলাকাসমূহে ক্রমান্বয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হচ্ছে।

আরএইচটি/এসকেডি