সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মতো অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানেও সাশ্রয়ী মূল্যে বিটিসিএলের সেবা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাজধানী ঢাকায় বিটিসিএলের কেন্দ্রীয় কার্যালয়ে বিটিসিএল কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ নির্দেশনা দেন।

উপদেষ্টা বলেন, জনগণের কল্যাণে সরকারের অনেক উদ্যোগ আছে। কিন্তু সেটা জনগণের কাছে কেন পৌঁছায় না। তার কারণ খুঁজে বের করতে হবে। আমাদের সীমাবদ্ধ থাকতে পারে। এসবের মধ্যেই জনগণকে দুর্নীতিমুক্ত সেবা দেওয়া নিশ্চিত করতে হবে।

নাহিদ ইসলাম আরও বলেন, বিটিসিএলের প্রকল্পগুলোতে ঠিকাদার নিয়োগের ক্ষেত্রে যে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে তা বন্ধ করা হবে। এছাড়া বিটিসিএলের বিরুদ্ধে যে মামলা আছে সেগুলো নিষ্পত্তি করা প্রয়োজন। বিটিসিএল এর কর্মকর্তাদের বিরুদ্ধে সরকারি অডিট আপত্তি রয়েছে। এক্ষেত্রে দায়ীদের কাছ থেকে অডিট আপত্তির অর্থও আদায় করতে হবে।

আলাপ ও জিপনের আধুনিকায়ন করার প্রতি গুরুত্ব দিয়ে তিনি আরও বলেন, হোয়াটসঅ্যাপের মতো বিটিসিএলের অত্যন্ত লাভজনক একটি এপ্লিকেশন ‘আলাপ’ উদ্বোধন করা হয়েছিল। এতে বিটিসিএল ব্যাপকভাবে লাভবান হতো। কিন্তু হয়নি । ‘জিপন’ নামে খুবই জনপ্রিয় ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন দেয় বিটিসিএল। কিন্তু এগুলো মানুষ জানেই না। ব্যাপক প্রচারণার মাধ্যমে আলাপ এবং জিপন কে জনপ্রিয় করতে হবে।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান বলেন, রাষ্ট্রের কাজ হলো জনগণকে সেবা দেওয়া। ছাত্ররা যে লক্ষ্য এবং উদ্দেশ্য নিয়ে বৈষম্য বিরোধী আন্দোলন করেছে তা বাস্তবায়ন করতে হলে জনগণের মাঝে সমতার ভিত্তিতে সেবা প্রদান নিশ্চিত করতে হবে। সম্প্রতি ছাত্র জনতার বৈষম্য বিরোধী আন্দোলনের ফসল বর্তমান সরকার। আমারা নতুন আঙ্গিকে, নতুন প্রচেষ্টায় দেশকে গড়ে তোলার জন্য সামনের দিকে এগিয়ে যাব।

আরএইচটি/এসকেডি