ছবি: সংগৃহীত

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রাম সম্প্রতি নতুন ফিচার নিয়ে আসছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা সরাসরি নিজের প্রোফাইলে ভিডিও এবং একসঙ্গে ২০টি ছবি শেয়ার করতে পারবেন। এর আগে একসঙ্গে ১০টি ছবি শেয়ার করা যেত।

এই সুবিধাটি ২০১৭ সালে প্রথম ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছিল। তবে নতুন এই ফিচারটি চালুর পর ব্যবহারকারীরা আরো বিস্তারিত পোস্ট ও বিভিন্ন ভ্রমণের ভিডিও শেয়ার করতে পারবে। যা আরো ইউজারদের স্টোরি তৈরি এবং পণ্যের প্রচার করার সুযোগ দিবে।

ইনস্টাগ্রামে নতুন ফিচারটি শেয়ার করে কোম্পানির প্রধান অ্যাডাম মোসেরি লিখেছেন, এখন থেকে একক রিলে ২০টি অডিও ট্র্যাক যোগ করতে পারবে ব্যবহারকারীরা। যা কনটেন্টের সঙ্গে আরো সৃজনশীল স্বাধীনতা দেয়। ইনস্টাগ্রামে এডিট করার সময় লেখা, স্টিকার এবং ক্লিপগুলোর সঙ্গে নিজেদের অডিওটি শেয়ার করতে পারে। যখন এডিট করবেন তখন অনন্য অডিও মিশ্রণও তৈরি করবেন, যা অন্যেরা সেভ করতে এবং পুনরায় ব্যবহার করতে পারে।

যদিও কিছু ব্যবহারকারী নতুন ফিচারটি পছন্দ নাও করতে পারে। কারণ প্রত্যেকে ব্যবহারকারীর একটি পোস্টে দশটির বেশি স্লাইডের মাধ্যমে স্ক্রল করতে আগ্রহী হবে না। বিশেষ করে যখন অ্যাপটিতে বর্তমানে রিল, স্টোরি এবং নোটের মতো অনেক অন্যান্য বিষয়বস্তু রয়েছে। ইনস্টাগ্রামে এই আপডেটটি ছবি, রিলস, ভিউ, স্টোরি এবং ক্যারোজেলসহ এর সমস্ত ফরম্যাট জুড়ে ভিউগুলোক একত্র করা হবে। এই সুবিধাটি নির্মাতাদের তাদের সমস্ত কনটেন্টে একই ম্যাট্রিক ট্র্যাক করার সুবিধা দেবে।

মেটা ধীরে ধীরে ইনস্টাগ্রামে ক্যারোজেল ফিচারে আরো নতুন নতুন সুবিধা যুক্ত করেছে। যেমন স্লাইড এবং সহযোগী পোস্টগুলোর সঙ্গে মিউজিক একত্রিত করার বিকল্প। যা বেশ কয়েকটি ব্যবহারকারীকে কনটেন্টে তৈরিতে সাহায্য করবে। এছাড়াও ইনস্টাগ্রাম সম্প্রতি আরেকটি সুবিধা চালু করেছে, যা ব্যবহারকারীদের রিলে একাধিক মিউজিক ট্র্যাক যুক্ত করে।