অ্যান্ড্রয়েড ফোনে রিলস দেখার নতুন ফিচার নিয়ে এলো গুগল। এখন স্কুল চলাকালীন আর কোনো রকম রিল দেখতে পাবে না পড়ুয়ারা।

স্কুল টাইম নামের একটি ফিচারের মাধ্যমে গুগলে এই সুবিধা পাওয়া যাবে। গুগল জানিয়েছে, শিশুরা যাতে সামাজিক মিডিয়া দ্বারা বিভ্রান্ত না হয়ে স্কুল চলাকালীন পড়াশোনায় মন দিতে পারে সেই জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। 

একই উদ্দেশ্যে গুগল চলতি বছরের শুরুতে ফিটবিট এস এলটিই স্মার্টওয়াচগুলোতে স্কুল টাইম ফিচার চালু করেছিল। এবার অ্যান্ড্রয়েড ফোন, ট্যাবলেট এবং স্যামসাং গ্যালাক্সি ওয়াচসহ কিছু নির্বাচিত প্রোডাক্টে এই ফিচার উন্মুক্ত করলো।

এই ফিচার বাবা-মাকে তাদের সন্তানের ডিভাইসকে স্কুল চলাকালীন সীমিত কার্যকারিতাসহ একটি ডেডিকেটেড হোম স্ক্রিন সেট করার অনুমতি দেয়। এছাড়াও ফ্যামিলি লিঙ্ক প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের মাধ্যমে অভিভাবকরা সিডিউল তৈরি করতে এবং স্কুলের সময় কোন কোন অ্যাপ অ্যাক্সেস যোগ্য তা বেছে নিতে পারেন। আবার তারা নির্দিষ্ট পরিচিতি তালিকা থেকে কল বা মেসেজ পাঠানোর অনুমতিও দিতে পারেন।

শিশুরা একটু বড় হওয়ার পরেই তাদের প্রযুক্তির ব্যবহার বিকশিত হয়। তাই কিশোর-কিশোরীদের ইন্টারনেট ব্যবহার করার সময় সর্বদাই তত্ত্বাবধানের প্রয়োজন। এই কথা চিন্তায় রেখেই গুগল বিভিন্ন বয়স এবং বিকাশের পর্যায় অনুযায়ী বিভিন্ন ধরনের সেটিংস অফার করে। 

খুব শিগগিরই ইউটিউবে এমন নতুন ফিচার আসছে। যেটি কিশোর-কিশোরীদের অ্যাকাউন্টের সাথে অভিভাবকদের অ্যাকাউন্ট লিঙ্ক করার অনুমতি দেবে। এর মাধ্যমে অভিভাবকরা নিজেদের সন্তানের অনলাইন কার্যকলাপ-এর উপর নজর রাখতেও পারবেন। টেকগ্যাপ