প্রযুক্তি দুনিয়ায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়ছেই। এর মধ্যে বেশ এগিয়ে চ্যাটজিপিটি।

২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল চ্যাটজিপিটি। প্রথম থেকেই চমকে দিয়েছিল ওপেনএআই নির্মিত এই চ্যাটবটটি। খুব দ্রুতই সে মন জয় করেছে সকলের। কিন্তু এবার চ্যাটজিপিটিতে ‘বিপ্লব’ আনতে চলেছে নতুন এআই চিপ।

সোহু নামের এই চিপ অন্যান্য চিপের তুলনায় চ্যাটজিপিটির মতো সফটওয়্যারে ট্রান্সফর্মারকে চালাতে পারে ২০ গুণ দ্রুত সময়ে।

উদাহরণস্বরূপ বলা যায়- হিন্দি, গুজরাটি বা তামিলে কোনও প্রশ্ন করলে সঙ্গে সঙ্গে ফরাসি, ইংরেজি কিংবা জার্মান ভাষায় উত্তর দিতে পারা সম্ভব হবে এই ধরনের চিপ থাকলে। এটা খুব তাড়াতাড়ি টেক্সট ও ইমেজ একই সঙ্গে ‘রিড’ করতে পারে। 

ফলে এমন একটা সম্ভাবনা তৈরি হয়েছে যে, ভবিষ্যতে ভিজ্যুয়াল প্রশ্নোত্তর পর্ব চালাতে পারবে চ্যাটজিপিটি। অর্থাৎ কার্যতই ইন্টারভিউয়ের মতো কোনও কিছু চালিয়ে যাওয়া অসম্ভব হবে না। কিন্তু এখনও পর্যন্ত এসবই রয়েছে ‘থিয়োরি’ হিসেবে। আপাতত এর ব্যবহারিক প্রয়োগ কী দাঁড়ায় সেটাই দেখার বিষয়। 

চ্যাটজিপিটি ব্যবহারকারীদের একাংশ বলছেন, অচিরেই এই চ্যাটবটের কারণে অনেকে চাকরি হারাবেন। এমন কথা কার্যত মেনেও নেন ওপেনএআই সংস্থার সিইও স্যাম অল্টম্যান। আবার এমনও পরিস্থিতি তৈরি হয়েছিল, যেখানে দেখা গেছে উল্টা-পাল্টা উত্তর দিচ্ছে চ্যাটজিপিটি।