টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবায় কর হার কমানো, ইন্টারনেটে স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করাসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন ও র‌্যালি করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

শুক্রবার (১৭ মে) বিশ্ব টেলিযোগাযোগ দিবসে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও পরে র‌্যালি নিয়ে ওসমানী মিলনায়তনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে সংগঠনটি।

এ সময় গ্রাহক অধিকার রক্ষায় টেলিযোগাযোগ সেবায় কর হার কমানো, ইন্টারনেটে স্বাধীনতা ও নিরাপত্তা নিরাপত্তা নিশ্চিত করা, অপব্যবহার রোধ করা, সকলের জন্য ডিজিটাল ডিভাইস নিশ্চিত করা, মানসম্পন্ন এবং সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা প্রদানের দাবিও জানানো হয়েছে।

বিষয়টি নিয়ে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে গ্রাহকের উপর করের ৩৯ শতাংশ চাপিয়ে দেওয়া হয়েছে। এটি দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ। যেখানে ভারতে এই কর ১৮ শতাংশ এবং পাকিস্তানের ৩৪ দশমিক ৫ শতাংশ।

তিনি বলেন, এভাবে কর আরোপ করলে স্মার্ট বাংলাদেশকে নির্মাণ করার স্বপ্ন পূরণ করা সম্ভব নয়। কারণ এখনো দেশের ৪২ শতাংশ জনগোষ্ঠী মুঠোফোন সেবায় যুক্ত নয়। সরকার যেখানে দেশের সকল প্রান্তিক জনগোষ্ঠীকে টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবায় অন্তর্ভুক্ত করতে চাচ্ছে সেখানে উচ্চ কর হার জনগণকে এই সেবার থেকে বঞ্চিত করবে। তাছাড়া আমাদের ব্রডব্যান্ড ইন্টারনেটের ওপর কোনোভাবেই যাতে কর আরোপ করা না হয় সে ব্যাপারেও সরকারকে চিন্তা করতে হবে।

দেশের প্রত্যেক ঘরে ঘরে ব্রডব্যান্ড কানেক্টিভটি পৌঁছে দিতে চাইলে বাড়তি কর বড় বাঁধা হয়ে দাঁড়াবে উল্লেখ করে তিনি আরও বলেন,  কর কীভাবে কমানো যায় এবং সকল জনগোষ্ঠীকে টেলিযোগাযোগ সেবায় অন্তর্ভুক্ত করা যায় তার জন্য সরকারের পদক্ষেপ জরুরি।

এ সময় সংগঠনটির অন্যান্য নেতারাও দাবির সঙ্গে সংহতি জানিয়ে বক্তব্য দেন।

আরএইচটি/এসকেডি