আইফোন ১৫ লঞ্চের এখনো অনেক দেরি। তার আগেই ফোনটি সম্পর্কে ফাঁস হওয়া তথ্য ও গুজব বারবার সামনে আসছে। এখন পর্যন্ত আইফোন ১৫-এর ডিজাইনে পরিবর্তন নিয়ে অনেক তথ্য সামনে এসেছে। এদিকে আইফোন ১৫ প্রো-র ছবিও ফাঁস হয়েছে। ইউএসবি-সি পোর্টের পোর্টের সঙ্গে বড় ক্যামেরা হাম্পও দেখতে পাবেন। রেন্ডারে ভলিউম রকার এবং অ্যালার্ট স্লাইডারেও পরিবর্তন দেখানো হয়েছে।

জনপ্রিয় থ্রিডি শিল্পী ইয়ান গেলবো 9ToMac-কে সহযোগিতা করেছেন আইফোন ১৫ প্রো কেমন হতে পারে তা দেখানোর জন্য। তার তৈরি ছবিতে আইফোন ১৫ প্রো-কে আইফোন ১৪ প্রো-এর চেয়ে অনেক পাতলা বেজেলে দেখা যায়। বলা হচ্ছে, ফোনের ডিসপ্লের সাইজ ৬.১ ইঞ্চি, যা আইফোন ১৪ প্রো-এর সমান কিন্তু পাতলা বেজেলের কারণে স্ক্রিন এরিয়া বেশি হবে।

এছাড়াও ফোনের পেছনের গ্লাস এবং ফ্রেম উভয়েরই গোলাকার প্রান্ত রয়েছে। এটি একটি ভাল গ্রিপ প্রদান করবে, যার সাহায্যে ফোনটি ব্যবহার করার সময় সহজেই ধরে রাখা যাবে। রেন্ডারে ভলিউম রকার এবং অ্যালার্ট স্লাইডারেও পরিবর্তন দেখানো হয়েছে। এগুলো বর্তমান আইফোনগুলোর মতো নয়। এগুলো সলিড-স্টেট বোতাম ডিজাইনের ওপর ভিত্তি করে করা যেতে পারে। আগে এটা গুজব ছিল। যদিও এটি সত্য কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

ইউএসবি টাইপ-সি পোর্ট

ফোনের প্রধান পরিবর্তন হলো ইউএসবি টাইপ-সি পোর্ট, যা দীর্ঘস্থায়ী লাইটনিং পোর্টকে প্রতিস্থাপন করবে। যখন থেকে ইউরোপীয় ইউনিয়ন ইউএসবি-সি-এর জন্য আইন পাস করেছে, তখন থেকে এটি মনে করা হয়েছিল যে অ্যাপল আইফোনে ইউএসবি-সি চার্জিং যুক্ত করতে পারে।

সম্প্রতি একটি গুজব ছড়িয়েছে যে আইফোন ১৫ সিরিজের ইউএসবি-সি শুধু এমএফআই প্রত্যয়িত আনুষঙ্গিক সমর্থন করতে পারে। এছাড়াও আইফোন ১৫ প্রো মডেলগুলো ইউএসবি ৩.২ সমর্থন করতে পারে, যখন ইউএসবি ২.০ সমর্থন স্ট্যান্ডার্ড মডেলে পাওয়া যাবে।

শুধু তাই নয়, আইফোনের আগের মডেলের তুলনায় নতুন ফোনে থাকবে কিছুটা বড় ক্যামেরা হাম্প। এই পরিবর্তন ছাড়াও, ফোনটির পুরো ডিজাইনটি বিদ্যমান ডিভাইসের মতো। উল্লেখযোগ্যভাবে যেহেতু এই বিবরণগুলো গুজবের ওপর ভিত্তি করে সেগুলি সত্য হয় কি না তা এখন দেখার বিষয়। এর জন্য অপেক্ষা করতে হবে চলতি বছরের সেপ্টেম্বরে এটি চালু হওয়া পর্যন্ত।

/এসএসএইচ/