ফিটনেস আর বয়স বিবেচনায় নিজের সেরা সময় পার করে এসেছেন রাফায়েল নাদাল। তারপরও, নোভাক জোকোভিচের সঙ্গে লড়াইটা জমজমাট হবে বলেই ধারণা ছিল সবার। কিন্তু রোলাঁ গাঁরোয় সমর্থকদের হতাশ করলেন নাদাল।। তাকে হারিয়ে প্যারিস অলিম্পিকে এগিয়ে গেলেন জোকোভিচ।

পরপর দুই সেটে হেরেছেন নাদাল। প্রথম সেটে ৬-১ গেমে হারের পর দ্বিতীয় সেটে দুর্দান্ত কামব্যাক করেও স্প্যানিশ টেনিস তারকা হেরেছেন ৬-৪ গেমে।

এতে প্যারিস অলিম্পিকের টেনিস একক থেকে বিদায় নিয়েছেন নাদাল। তৃতীয় রাউন্ডে উঠে গেছেন জকোভিচ। এমনকি মুখোমুখি লড়াইয়েও এগিয়ে গেছেন ৩৭ বছর বয়সী সার্বিয়ান তারকা জকো। দু’জনের ৬০ বারের দেখায় জকোর পক্ষে গেছে ৩১ ম্যাচ।

সোমবার প্যারিসের কোর্ট ফিলিপে কার্টিয়ারে প্রথম সেটে শোচনীয় হারের পর দ্বিতীয় সেটে ৪-০ ব্যবধানে পিছিয়ে পড়েন নাদাল। সেখান থেকে দারুণ কামব্যাকে ৪-৪ করে ফেলেন তিনি। কিন্তু কামব্যাকের সুন্দর সমাপ্তি টানতে পারননি তিনি।

নাদালকে হারিয়ে উচ্ছ্বসিত জকো বলেন, ‘নির্ভার লাগছে। সব কিছু আমার পক্ষে গেছে। প্রথমে ৬-১ গেমের পর দ্বিতীয় সেটে ৪-০; বলতেই পারি তাকে সুযোগ নিতে একটু ছাড় দিয়েছি। সেই ২০০৬ সালে আমাদের প্রথম দেখা, ভাবিনি এই লড়াই আমরা ২০ বছর বাঁচিয়ে রাখতে পারব।’

জকোর কাছে এককে হারলেও নাদালের প্যারিস অলিম্পিকে স্বর্ণ জয়ের সম্ভাবনা শেষ হয়ে যায়নি। টেনিসের সময়ের অন্যতম সেরা স্প্যানিশ তারকা কার্লোস আলকারেজের সঙ্গে দ্বৈতে অংশ নেবেন তিনি। তবে ফ্রেঞ্চ ওপেনে প্রথম রাউন্ডে বিদায়ের পর প্যারিস অলিম্পিকের এককে শুরুতে হেরে যাওয়ায় নাদালের অবসর নিয়ে নতুন করে প্রশ্ন উঠে গেল।

এইচজেএস