তাকে বলা হয় লাল দুর্গের রাজা। ইতোমধ্যে জিতেছেন ২২টি গ্র্যান্ড স্ল্যাম । যার মধ্যে ১৪টিই কিনা ফ্রেঞ্চ ওপেনে। গ্র্যান্ড স্ল্যাম বিজয়ীর তালিকায় তার ওপরে আছেন শুধুই নোভাক জোকোভিচ। সেই রাফায়েল নাদালই কিনা ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেন। গতকাল চতুর্থ বাছাই আলেক্সান্দার জাভরেভের কাছে হেরে অবিশ্বাস্য এই পতন দেখতে হয় তার।  

নেমেছিলেন ২৭৬তম অবাছাই হিসেবে। কিন্তু রোঁলা গ্যারোর লাল কোর্টে নাদান তো নাদালই। জাভরেভের সামনে তাকে ফেভারিট মেনেছিলেন সবাই কিন্তু বয়স আর ইনজুরিতে তিনিও নিজের সেরাটা পেছনে ফেলেছেন বোঝা গেল আবার। ২০২৩ সালের পর থেকে খেলেছেন মোটে ৮ ম্যাচ। বোঝা গেল, বেলায় বেলায় নাদালও এখন শেষের প্রান্তে।  

গতকাল (সোমবার) ছেলেদের প্রথম রাউন্ডে আলেক্সান্দার জভেরেভের কাছে ৬-৩, ৭-৬ (৭-৫), ৬-৩ গেমের হারে বিদায় নিয়েছেন অন্যতম সেরা এই টেনিস তারকা। ফ্রেঞ্চ ওপেনের এই লাল দুর্গে এখন অব্দি ১১৬ ম্যাচ খেলেছেন নাদাল। যার মধ্যে মাত্র চতুর্থ বারের মতো হারের স্বাদ পেলেন তিনি। ২০০৫ সালে এই লাল দুর্গেই শিরোপা জিতে বিশ্ববাসীকে নিজের আগমনের জানান দিয়েছিলেন নাদাল। 

পরবর্তীতে ১৪টি শিরোপা জিতে বনে যান ফ্রেঞ্চ ওপেনের রাজা। সেই নাদালই কিনা প্রথম রাউন্ডের বাঁধা টপকাতে পারলেন না! জভেরভের মুখোমুখি হওয়ার আগে নাদাল নিজেই বলেছিলেন ‘সম্ভাব্য সবচেয়ে কঠিন প্রতিপক্ষ।’ শেষ পর্যন্ত সেই প্রতিপক্ষের কাছেই যেন খুন হলো নাদালের সাম্রাজ্য। 

গ্র্যান্ড স্ল্যাম ক্যারিয়ারে প্রথম রাউন্ড থেকে বিদায় নেবার অভিজ্ঞতা তার জন্য নতুন নয়। তবে বিরল বলা চলে নিশ্চিতভাবে। এর আগে মাত্র একবারই গ্র্যান্ড স্ল্যাম এর প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন ৩৭ বছর বয়সী এই স্প্যানিশ তারকা। তাও ১১ বছর আগের উইম্বলডনে। 

ফ্রেঞ্চ ওপেন ছয়বারের বেশি জিততে পারেনি আর কেউ। সেখানে অবিশ্বাস্য ১৪ বারের জয়ী তিনি। এর আগে কখনো ফ্রেঞ্চ ওপেন থেকে দ্বিতীয় রাউন্ডেও বাদ যাননি তিনি। এমনকি ফ্রেঞ্চ ওপেনে তাকে হারাতে পেরেছেন কেবল দুজন। সব অতীত আর পরিসংখ্যান একপাশে রেখে গতকাল ক্লে কোর্টে হারের মুখ দেখেছেন নাদাল। 

কোমর ও মাংসপেশির চোটের কারণে দীর্ঘ সময়য় ছিলেন খেলার বাইরে। ২০২৩ সালের জানুয়ারির পর থেকে খেলেছেন মাত্র চারটি টুর্নামেন্ট। গতবছরের ফ্রেঞ্চ ওপেনও মিস করেছিলেন। এর আগে রোম ওপেনেও সুখকর হয়নি তার জন্য। সরাসরি সেটে হারেন  পোলান্ডের উবার্ত উরকাৎসের কাছে। 

গত বছর ফ্রেঞ্চ ওপেন মিস করার পরই জানিয়েছিলেন, ‘২০২৪ সালের টুর্নামেন্টটাই হয়তো তার শেষ ফ্রেঞ্চ ওপেন হবে।’ গতকালও ম্যাচ হারের পর দিয়ে গেলেন বিদায়ের আভাস। তবে শেষ অব্দি কখন কোথায় থামবেন সেটা একমাত্র তিনিই বলতে পারবেন।

জেএ