হাঙ্গেরির বুদাপেস্টে দাবা অলিম্পিয়াড শেষে বাংলাদেশের সম্ভাবনাময় পাঁচ দাবাড়ু (তিন পুরুষ ও দুই নারী) নিজ উদ্যোগে তিনটি টুর্নামেন্ট খেলছে। প্রথম টুর্নামেন্ট থেকে ওয়াদিফা আহমেদ নারী আন্তর্জাতিক মাস্টার, দ্বিতীয় টুর্নামেন্টে মনন রেজা নীড় আন্তর্জাতিক মাস্টার নর্ম পেয়েছেন। নীড়ের আশা ছিল চলমান তৃতীয় টুর্নামেন্টে গ্র্যান্ডমাস্টার নর্ম পাওয়া, তবে এখন আর সেই সম্ভাবনা নেই।

পাঁচ রাউন্ড শেষে নীড়ের অর্জন মাত্র দুই পয়েন্ট। নয় রাউন্ডের খেলায় জিএম নর্ম পেতে হলে অন্তত সাত পয়েন্ট পেতে হয়। টুর্নামেন্টের বাকি চার রাউন্ডের সব খেলায় জিতলেও নীড়ের পয়েন্ট দাঁড়াবে ৬ পয়েন্টে। ফলে এই টুর্নামেন্ট থেকে জিএম নর্ম পাচ্ছেন না নীড়। 

নীড়ের এই টুর্নামেন্টের বাকি খেলাগুলো রেটিং বৃদ্ধির জন্য হলেও নর্মের সুযোগ রয়েছে আরেক আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের। তিনি পাঁচ খেলায় সাড়ে তিন পয়েন্ট পেয়েছেন। বাকি চার খেলার মধ্যে তার সাড়ে তিন পয়েন্ট পেতে হবে। একটিতে হারলেই নর্মের সুযোগ হারাবেন তিনিও। 

বুদাপেস্টে টুর্নামেন্ট খেলছেন ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়াও। গত দুই টুর্নামেন্ট থেকে তিনি নর্ম আদায় করতে পারেননি। এই টুর্নামেন্টেও তার পক্ষে আন্তর্জাতিক মাস্টার নর্ম অর্জন সম্ভব হবে না। কারণ পাঁচ খেলায় মাত্র দেড় পয়েন্ট তার। তৃতীয় টুর্নামেন্টে খেলছেন না ওয়াদিফা আহমেদ। ওয়ালিজার পাঁচ খেলায় তিন পয়েন্ট। তারও নর্ম অর্জনের সুযোগ নেই বললেই চলে।

এজেড/এএইচএস