দাবা অলিম্পিয়াডে তৃতীয় রাউন্ডে বাংলাদেশ জয়ের ধারায় ফিরেছে। ওপেন বিভাগে সাইপ্রাস ও মহিলা বিভাগে বার্বাডোসকে হারিয়েছে বাংলাদেশ। দুই বিভাগেই বাংলাদেশ ৩.৫-০.৫ পয়েন্টে জিতেছে।

তৃতীয় রাউন্ডে ওপেন ও মহিলা উভয় বিভাগে বাংলাদেশ খেলোয়াড় পরিবর্তন করেছে। প্রথম দুই রাউন্ডে প্রয়াত গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানের পুত্র তাহসিন তাজওয়ার জিয়া রিজার্ভ খেলোয়াড় হিসেবে ছিলেন। গতকাল তৃতীয় রাউন্ডে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ বিশ্রাম নেয়ায় তাহসিন দলে সুযোগ পেয়েছেন। তাহসিন সুযোগ পেয়ে জয় পেয়েছেন।

গতকাল তৃতীয় রাউন্ডে ওপেন বিভাগে তাহসিন ছাড়াও জিতেছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান ও গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। ফিদে মাস্টার মনন রেজা নীড় ড্র করেছেন। ফিদে মাস্টার তাহসিন দাবা অলিম্পিয়াডে খেলুক খুব করে চেয়েছিলেন বাবা গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। তিনি কিছু দিন আগেই জাতীয় দাবা খেলতে খেলতেই পৃথিবী থেকে বিদায় নেন।

বাংলাদেশের নারী দাবার কিংবদন্তি রাণী হামিদ দাবা অলিম্পিয়াডে প্রথম দুই রাউন্ডে খেলেননি। গতকাল তৃতীয় রাউন্ডে ওয়ালিজা আহমেদের পরিবর্তে খেলেন । ৮২ বছর বয়সী রাণী হামিদ বিশ্ব অলিম্পিয়াডে জয় পেয়েছেন। তিনি বার্বাডোজের দাবাড়ু স্প্রিংগার লেশিকে পরাজিত করেন। এই বয়সে বিশ্ব দাবার সর্বোচ্চ আসরে জয় পাওয়া অত্যন্ত কৃতিত্বপূর্ণ বিষয়। রাণী হামিদ ছাড়াও মহিলা বিভাগে ওয়াদিফা ও নোশিন আনজুম জিতেছেন নিজ নিজ বোর্ডে। নুসরাত জাহান আলো ড্র করেছেন।

দাবা অলিম্পিয়াডে প্রতি দেশের পাঁচ জনের স্কোয়াড। প্রতি রাউন্ডে বোর্ড চার জন খেলেন। একজন রিজার্ভ থাকেন। 

এজেড/এইচজেএস