ক্রীড়া লেখক ও সাংবাদিকদের সর্বোচ্চ সংস্থা এআইপিএস। বৈশ্বিক এই সংস্থার মহাদেশীয় সংগঠন এআইপিএস এশিয়া। এআইপিএস এশিয়া মহাদেশের ছয়জন ক্রীড়া সাংবাদিককে ‘লিজেন্ড অব এআইপিএস এশিয়া অ্যাওয়ার্ড’ প্রদান করেছে। এর মধ্যে রয়েছেন বাংলাদেশের বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক ও পাক্ষিক ক্রীড়াজগতের সম্পাদক মাহমুদ হোসেন খান দুলাল। যিনি দুলাল মাহমুদ নামে পরিচিত। 

আজ (শুক্রবার) সন্ধ্যায় নেপালের রাজধানী কাঠমান্ডুতে এআইপিএস এশিয়ার কংগ্রেসে মহাদেশীয় ছয় বিশিষ্ট ক্রীড়া সাংবাদিককে তাদের আজীবন কর্মকাণ্ডের জন্য এই সম্মানে ভূষিত করা হয়। অপর পাঁচজন সৌদি আরব, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও নেপালের। এ নিয়ে দ্বিতীয়বার এই অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন দেশের খ্যাতিমান ক্রীড়া সাংবাদিকদের এই সম্মানে ভূষিত করা হবে।

বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির সাবেক সভাপতি দুলাল মাহমুদের হাতে পুরস্কার তুলে দেন এআইপিএস-এর ভাইস প্রেসিডেন্ট ইয়োন দারাজ। এআইপিএস এশিয়ার কংগ্রেসে বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন কাজী শহীদুল আলম, সামন হোসেন ও সুদীপ্ত আনন্দ। ক্রীড়া লেখক সমিতির সাবেক সভাপতি সনত বাবলা এআইপিএস এশিয়ার নির্বাহী সদস্য হিসেবে আছেন।

দুলাল মাহমুদ তিন যুগেরও বেশি সময় ক্রীড়া সাংবাদিকতা করছেন। সাংবাদিকতার পাশাপাশি ক্রীড়া ইতিহাসভিত্তিক গবেষণায় তার অসাধারণ দখল। মেধাবী এই সাংবাদিক নিভৃতে থেকেই ক্রীড়া গবেষণা ও সম্পাদনা করেন। 

ঢাকা পোস্টের সিনিয়র স্পোর্টস রিপোর্টার আরাফাত জোবায়েরের প্রতিবেদন টানা দুই বছর এশিয়া মহাদেশীয় র‌্যাঙ্কিংয়ে অবস্থান পেয়েছিল। গত বছর মহিলা ক্রীড়া সংস্থা নিয়ে ধারাবাহিক প্রতিবেদন এশিয়ায় প্রথম হয়েছিল ইয়াং রিপোর্টার্স রাইটিং ক্যাটাগরিতে। এবার বাংলাদেশের ক্রীড়াসঙ্গীত নিয়ে প্রতিবেদন রাইটিং কলাম ক্যাটাগরিতে এশিয়ার শীর্ষ দশে স্থান পায়। 

এজেড/এএইচএস