দেশের বিভিন্ন ক্রীড়া ফেডারেশন/এসোসিয়েশনে অব্যাহতি/অপসারণ চলছে। একযোগে ৪২ সভাপতিকে অব্যাহতি প্রদানের পর জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) কর্মকর্তা-কর্মচারীদেরও ফেডারেশনের বিভিন্ন কমিটির পদ থেকে অপসারণ করা হয়েছে। এবার প্যারা অলিম্পিক কমিটির কোষাধ্যক্ষ ড. আমিনুল ইসলামকে অপসারণ করেছে এনএসসি। 

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশনা এবং নিজেদের ক্ষমতাবলে আমিনুল ইসলামকে অপসারণ করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। আমিনুল ইসলাম ক্রীড়া পরিদপ্তরের সাবেক পরিচালক ছিলেন। এরপর তিনি প্যারা অলিম্পিক কমিটির সঙ্গে যুক্ত হন। সম্প্রতি একটি অভিযোগকে কেন্দ্র করে জাতীয় ক্রীড়া পরিষদ তার ওপর তদন্ত করেছিল। সেই তদন্ত প্রতিবেদনও জমা হয়েছিল মাসখানেক আগে। 

প্যারা অলিম্পিক কমিটির জটিলতা সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ বিগত তিন প্যারা অলিম্পিকে অংশ নিতে পারেনি। জাতীয় ক্রীড়া পরিষদ সেই সংকট নিরসন করেছে। এক দশক পর বাংলাদেশ প্যারা অলিম্পিকে অংশগ্রহণ করেছে এবার। দুই প্যারা আরচ্যার অংশগ্রহণ করে দেশেও ফিরেছে ইতোমধ্যে। 

নির্বাচিত কমিটি প্যারা অলিম্পিক পরিচালনা করছিল। তবে সেই কমিটির কর্মকাণ্ড এরইমাঝে আবার বিতর্কের জন্ম দেয়। বিশেষত প্যারা অলিম্পিকের মহাসচিব ইঞ্জিনিয়ার মাকসুদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে অনেকের। ক্রীড়া মন্ত্রণালয় প্যারা অলিম্পিক কমিটির সভাপতিকে অব্যাহতির পর জাতীয় ক্রীড়া পরিষদ কোষাধ্যক্ষকে অপসারণ করল। 

এজেড/এএইচএস