দেশের ক্রীড়াঙ্গনের আতুড়ঘর বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। সেই বিকেএসপি বয়স জালিয়াতির অভিযোগে বাফুফে থেকে নিষিদ্ধ হয়েছিল। বিকেএসপি প্রতিষ্ঠান হিসেবে জালিয়াতির সঙ্গে যুক্ত নয় এই যুক্তিতে আপিল করলে বাফুফে শাস্তি বাতিল করে।

বাফুফে সাজা মওকুফের পর অভিযোগ নিয়ে অভ্যন্তরীণ তদন্ত করে বিকেএসপি। তদন্ত কমিটি বেশ কয়েক মাস আগে গঠন হয়েছিল। তদন্ত কমিটির প্রতিবেদনের নানা দিক বিশ্লেষণ করে দুই কোচ শাহিনুর ও রবিউলকে শাস্তি প্রদান করেছে কতৃপক্ষ। দুই জনের চাকরির বর্তমান বেতন গ্রেডের স্কেল অবনমন করা হয়েছে। জুনিয়র কোচ রবিউলকে সর্বনিম্ন স্কেল প্রদান করা হয়েছে। শাস্তি ইতোমধ্যেই কার্যকর হয়েছে বলে বিকেএসপির দায়িত্বশীল একটি সূত্র নিশ্চিত করেছে।

বিকেএসপিতে কোচদের পদোন্নতি বেশ সময়সাপেক্ষ। এই শাস্তির ফলে দুই কোচের পদোন্নতি আরো পিছিয়ে পড়বে। বিকেএসপির কয়েকজন খেলোয়াড় দলে নিয়েছিল চকবাজার কিংস। সেখানে খেলোয়াড়দের নাম জালিয়াতির অভিযোগ ওঠে। খেলোয়াড়দের ক্লাবে দেয়ার ক্ষেত্রে এই দুই কোচের সম্পৃক্ততা থাকায় মূলত শাস্তির আওতায় পড়েছেন।

জালিয়াতির পেছনে ক্লাবের দায় থাকলেও বাফুফে ক্লাবকে তেমন শাস্তি দেয়নি। ফুটবলাঙ্গনের ধারণা, চকবাজার কিংস ক্লাব বাফুফের নির্বাহী সদস্য টিপু সুলতানের এবং তিনি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের  আস্থাভাজন সদস্যের অতি ঘনিষ্ঠ। তাই চকবাজার কিংস কোনো শাস্তির মধ্যে পড়েনি।

ঢাকা মহানগরের বাইরে ঢাকা জেলার জিরানীতে অবস্থান বিকেএসপির। সবুজ ক্যাম্পাসে বিদ্যুৎ ব্যবস্থায় বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। ১০ আগস্ট বিকেএসপির প্রধান কার্যালয় ঢাকা বিকেএসপিতে সৌর বিদ্যুৎ স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ও কোনসোরটিয়াম অফ সোলার এন্ড প্যাসিফিক সোলার রিজিওনাল লিমিটেডের মধ্যে ১ মেগাওয়াট রুফ টপ সোলার সিস্টেম স্থাপনের জন্য একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।

এই চুক্তির ফলে বিকেএসপির বিদ্যুৎ ব্যয় কমবে এবং জাতীয় গ্রীডেও বিদ্যুৎ সরবরাহে ভূমিকা রাখবে বিকেএসপি। বিকেএসপির সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো: মোতাহের হোসেন বিকেএসপির পক্ষে এই চুক্তি স্বাক্ষর করেন। মাত্র আট মাস মহাপরিচালকের দায়িত্বে থেকে বীমা, শিক্ষা বৃত্তিসহ বেশ কয়েকটি কাজ করেছেন মোতাহের হোসেন।  

এজেড/এইচজেএস