তুমুল সমারোহে শুরু হওয়া প্যারিস অলিম্পিকের পর্দা নামতে যাচ্ছে আজ (রোববার)। এখন পর্যন্ত হওয়া ১৬ দিনের প্রতিযোগিতায় স্বর্ণপদক জেতায় এগিয়ে আছে চীন (৩৯)। তাদের চেয়ে একটি সোনা কম (৩৮) নিয়ে লড়াই জমিয়ে তুলেছে যুক্তরাষ্ট্রও। তারাই লম্বা সময় ধরে পদকটির শীর্ষস্থানে ছিল। আজ প্যারিস গেমসের সমাপনী দিনেও বেশ কয়েকটি ইভেন্টে পদকের লড়াই রয়েছে। এরপরই জানা যাবে চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে কারা চ্যাম্পিয়ন।

গতকাল (শনিবার) ১০ মিটার প্লাটফর্ম ডাইভিংয়ে স্বর্ণ জিতে সোনা জেতায় চীনকে সবার ওপরে নিয়ে যান কাও ইওয়ান। এ নিয়ে অ্যাকুয়াটিকের আটটি ইভেন্টেই তারা স্বর্ণ জিতেছে, তাও প্রতিটিতেই তাদের দাপট ছিল বড় ব্যবধানে। অন্যদিকে, একইদিন ছেলেদের বাস্কেটবল, মেয়েদের ফুটবল ও ৪০০ মিটার রিলে স্প্রিন্টে স্বর্ণ জিতে চীনের ঘাড়েই নিঃশ্বাস ফেলছে আমেরিকানরা।

অলিম্পিকে শীর্ষস্থান নির্ধারণ হয় স্বর্ণ জয়ের নিরিখে। তবে এখন পর্যন্ত প্যারিসে সবমিলিয়ে দাপট কিন্তু যুক্তরাষ্ট্রের, এবার তারা মোট পদক জিতেছে ১২২টি। ৩৮টি স্বর্ণ এবং সমান ৪২টি করে রৌপ্য ও ব্রোঞ্জ জিতেছে তারা। অন্যদিকে, চীন ৩৯ স্বর্ণের পাশাপাশি ২৭ রৌপ্য ও ২৪টি ব্রোঞ্জ জিতেছে। সবমিলিয়ে এশিয়ান দেশটির পদক ৯০টি। এই দুই শীর্ষ দেশের ধারেকাছে নেই কেউ, তৃতীয় সর্বোচ্চ ৬৩ পদক জিতেছে গ্রেট ব্রিটেন। তবে স্বর্ণের (১৪) বিচারে তাদের অবস্থান ছয়ে। তিনে থাকা অস্ট্রেলিয়ার স্বর্ণ ১৮টি, মোট পদক ৫০টি।

১০ মিটার প্লাটফর্ম ডাইভিংয়ে কাল স্বর্ণ জিতেছেন চীনের কাও ইওয়ান

সবমিলিয়ে এবারের অলিম্পিকে কারা চ্যাম্পিয়ন হচ্ছে সেটি নির্ভর করছে আজকের দিনের পাঁচটি ইভেন্টের ওপর। সেক্ষেত্রে সুযোগ বেশি থাকছে যুক্তরাষ্ট্রের, প্রায় প্রতিটিতেই তাদের প্রতিযোগী রয়েছে। বিপরীতে চীন অংশ নেবে দুটি ইভেন্টে।

যে ৫ ইভেন্টে নজর

নারীদের ভারোত্তোলন (৮১ কেজি)

গতবারের চ্যাম্পিয়ন ম্যারি থিয়েসেন ল্যাপেন (যুক্তরাষ্ট্র) এই ইভেন্টে বড় চমকের নাম। তার সঙ্গে লড়াইয়ে আছেন চীনের ওয়েনওয়েন লি। এশিয়ান এই অ্যাথলেট ২০২০ টোকিও গেমসে অলিম্পিকের শীর্ষ (স্বর্ণ) মুকুট পরেছিলেন।

নারী ভলিবল

নারী ভলিবলে আজ স্বর্ণের লড়াইয়ে (ফাইনাল) মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র ও ইতালি।

ব্রাজিলকে হারিয়ে মেয়েদের ফুটবলে স্বর্ণ জিতলেন যুক্তরাষ্ট্রের মেয়েরা

মেয়েদের সাইক্লিং

মেয়েদের সাইক্লিংয়ে অমনিয়াম, পয়েন্টস পেস ৪/৪ ইভেন্টে যুক্তরাষ্ট্রের জেনিফার ভ্যালেন্টির ম্যাচ রয়েছে। তিনি ওই ইভেন্টে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। অন্যান্য প্রতিদ্বন্দ্বী ছাড়াও চায়নার হয়ে তার সঙ্গে লড়বেন জিয়ালি লিউ।

মেয়েদের বাস্কেটবল

ছেলেদের বাস্কেটবলে গতকাল ফ্রান্সকে হারিয়ে স্বর্ণ জেতে যুক্তরাষ্ট্র। এবার দুই দেশের মেয়েরাও স্বর্ণের লড়াইয়ে নামবে আজ। 

মেয়েদের কুস্তি (৭৬ কেজি)

মেয়েদের ফ্রিস্টাইল ৭৬ কেজি ফাইনাল কুস্তিতে যুক্তরাষ্ট্রের কেনেডি ব্লেডসের ম্যাচ রয়েছে। জিততে হলে তাকে হারাতে হবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জাপানের অ্যাথলেট ইয়ুকা কাগামিকে।

এএইচএস