ব্রাজিলের রিওতে অনুষ্ঠিত ২০১৬ অলিম্পিকে সাঁতারে স্বর্ণ জিতেছিলেন নেদারল্যান্ডসের অ্যাথলেট শেরন ভ্যান রুয়েন্ডাল। এরপরই নিজের আদরের পোষা কুকুরের নাম দেন ‘রিও’। এ বছরের মে মাসে সেই কুকুরটি মারা যায়, ফলে এবারের অলিম্পিকে ১০ কিলোমিটার ম্যারাথন সাঁতারে স্বর্ণ জিতে কিছুটা আবেগী হয়ে পড়েন রুয়েন্ডাল। এরপর প্যারিস গেমসে জেতা সেই স্বর্ণ রিওকে উৎসর্গ করেন।

স্বর্ণ নিশ্চিত করার পর এ নিয়ে এই ডাচ তারকা বলেন, ‘রিও যখন মারা যায়, আমার বিশ্ব থমকে গিয়েছিল। এরপর তিন সপ্তাহের মতো আমি সাঁতার নিয়ে মাথাও ঘামাইনি। কারণ সে ছিল আমার ছোট বাচ্চা।’ আজ (বৃহস্পতিবার) ১০ কিলোমিটার ম্যারাথন জয়ের পথে রুয়েন্ডাল সময় নিয়েছেন দুই ঘণ্টা তিন মিনিট ৩৪.২ সেকেন্ড। ম্যারাথনে জিতে কান্নায় ভেঙ্গে পড়েন ডাচ তারকা, এরপর সিন নদীর ওপরে দাঁড়িয়ে তিনি নিজের হাতে আঁকা একটি ট্যাটু দেখিয়ে চুমু খান।

সেই কুকুরকে নিজের সেরা হওয়ার পদকটি উৎসর্গ করে তিনি বলেন, ‘তার শ্বাসযন্ত্রে একটি ছোট অপারেশন দরকার ছিল, এরপর আমি তার চিকিৎসা সম্পন্ন করি, আশা ছিল সে হয়তো ভালো বোধ করবে এবং আমরা অলিম্পিক শেষে নিজেদের মতো বাগানে ঘুরতে পারব। কিন্তু এরপর জটিলতা দেখা দেয় এবং রিও’র মৃত্যু হয়। এরপর আমি ঠিক করি ‘তার জন্য চেষ্টা করব এবং তার কথা স্মরণে রেখেই প্রাণ দিয়ে সাঁতার কেটেছি। আমি এটি সম্পন্ন করতে পেরেছি, তার জন্য জিতেছি।’

এ নিয়ে অলিম্পিকসে নিজের তৃতীয় পদক জিতলেন ডাচ সাঁতারু রুয়েন্ডাল। এবারের পদকটি তার জেতা দ্বিতীয় সোনা। এর আগে ২০১৬ রিও গেমসেও এই ইভেন্টে স্বর্ণ এবং ২০২১ টোকিওর আসরে পেয়েছিলেন রৌপ্য। এবারের ম্যারাথন অবশ্য নির্ধারিত সময়ের চেয়ে কয়েকদিন দেরিতে অনুষ্ঠিত হয়েছে। সিন নদীর পানি দূষিত ও ব্যাকটেরিয়া থাকার অভিযোগে ইভেন্টটি স্থগিত করা হয়েছিল।

আজ ম্যারাথন সাঁতারে স্বর্ণ জয়ের পথে রুয়েন্ডাল হারিয়েছেন অষ্ট্রেলিয়ার জনসন রুপা ও ইতালির জিনেভেরা তাদৌচ্চিকে। অস্ট্রেলিয়ান অ্যাথলেট ২ ঘণ্টা ৩ মিনিট ৪৭ দশমিক ৭ সেকেন্ডে রৌপ্য এবং ইতালিয়ান সাঁতারু ২ ঘণ্টা ৩ মিনিট ৪২ দশমিক ৮ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্চ জিতেছেন।

এএইচএস