প্যারিস অলিম্পিকে আগামীকাল (শুক্রবার) ৪*১০০ মিটার স্প্রিন্টের ফাইনালে পদকের লড়াইয়ে নামবেন অ্যাথলেটরা। কিন্তু ২০০৪ অ্যাথেন্স অলিম্পিকের পর এই প্রথম ইভেন্টটিতে পদকের লড়াইয়ে থাকতে পারছে না জ্যামাইকা। তাদের চার স্প্রিন্টারের দৌড় থেমেছে নিজেদের হিটে চতুর্থ হয়ে। আকিম ব্ল্যাক, জেলানি ওয়াকার, জেহলানি গর্ডন ও কিশান থম্পসন মাত্র .০৬ সেকেন্ডের ব্যবধানে ৪*১০০ মিটার রিলে থেকে ছিটকে গেছেন।

ফাইনাল রাউন্ডের আগে নিজেদের হিটের শীর্ষ তিন দল এই ইভেন্টের ফাইনালে খেলার সুযোগ পায়। সেখানে জ্যামাইকান দলটি দৌড় শেষ করে ৩৮.৪৫ সেকেন্ডে। যার মাধ্যমে নিজেদের সিরিজে চতুর্থ এবং সবমিলিয়ে তাদের অবস্থান দাঁড়ায় ১১–তে। ইনজুরির কারণে নিজেদের অন্যতম গুরুত্বপূর্ণ গতিতারকা অবলিক সেভিয়াকে দলে রাখেনি জ্যামাইকা।

এর আগে ২০২০ টোকিও অলিম্পিকেও এই ইভেন্টে পদক পায়নি ক্যারিবীয় দেশটি। তবে উসাইন বোল্টদের দলটি অন্তত ফাইনালের লড়াইয়ে অংশ নিতে পেরেছিল। পরে তারা স্প্রিন্ট শেষ করে চতুর্থ হয়ে। কিন্তু এবার তারা ফাইনাল প্রতিযোগিতায়ও নামার সুযোগ নেই, এর আগে সবশেষ এমনটা হয়েছিল গ্রিসে অনুষ্ঠিত ২০০৪ অ্যাথেন্স অলিম্পিকে।

সবচেয়ে কম সময় নিয়ে নিজেদের হিট শেষ করে যুক্তরাষ্ট্র, ফলে স্বর্ণ জয়ে তাদের এগিয়ে রাখছেন অনেকে

জ্যামাইকার এই রিলে ডিসিপ্লিনে থাকা থম্পসনের জন্য হয়তো হতাশাটা একটু বেশি। কারণ ছেলেদের ১০০ মিটার স্প্রিন্টেও তিনি প্রায় স্বর্ণজয়ের কাছাকাছি ছিলেন। কিন্তু তারচেয়ে একেবারে নিঃশ্বাস সমান দূরত্বে থেকে স্বর্ণ জিতে নেন যুক্তরাষ্ট্রের নোয়াহ লাইলস। ফলে থম্পসন দৌড় শেষ করেন দ্বিতীয় হয়ে, জেতেন রৌপ্য। কিন্তু এবার তার দল ৪০০ মিটার রিলেতে পদকের লড়াইয়েও উঠতে পারল না।

চলমান অলিম্পিক গেমসে এখন পর্যন্ত ৫টি পদক জিতেছে জ্যামাইকা। তিনটি রৌপ্য এবং একটি করে স্বর্ণ ও ব্রোঞ্জ জিতেছে দেশটি।

এএইচএস