গোটা ভারত তাকিয়ে ছিল তার দিকে। প্যারিস অলিম্পিকে আজ (বুধবার) রাতে সোনা জয়ের লক্ষ্যে নামার কথা ছিল ভারতের তারকা কুস্তিগির ভিনেশ ফোগাটের। কিন্তু তার আগেই আসে দুঃসংবাদ। প্যারিসের স্থানীয় সময় আজ সকালে ওজন করার সময় দেখা যায় ভিনেশের ওজন বেড়ে গেছে কিছুটা। ৫০ কেজি বিভাগে তার নামার কথা কিন্তু ওজন করার সময় দেখা যায় একশো গ্রাম বেশি হয় নির্ধারিত ওজনের থেকে।

এই নিয়ম লঙ্ঘন করায় খেলতে পারবেন না তিনি। যে কারণে পদক হাতছাড়া হয়ে গেছে তারকা কুস্তিগিরের। ফাইনালে তো তিনি নামতেই পারবেন না, এমনকী রুপাও হাতছাড়া হচ্ছে তার। কেবল সোনা আর ব্রোঞ্জ পদকই দেওয়া হবে কুস্তির ৫০ কেজি বিভাগের ফ্রিস্টাইল বিভাগে। নিশ্চিত পদক হাতছাড়া হওয়ার ঘটনায় ক্ষুব্ধ ভারত। উত্তাপ ছড়িয়েছে দেশটির সংসদেও। 

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হচ্ছে যে, কুস্তিতে মহিলাদের ৫০ কেজির ফাইনাল থেকে বিনেশ ফোগাট বাতিল হয়ে গিয়েছেন। ভারতীয় দলের পক্ষ থেকে সারা রাত ধরে চেষ্টা করা হয়েছিল বাড়তি ওজন কমানোর। কিন্তু আজ সকালে ৫০ কেজির থেকে কিছু গ্রাম বেশি ওজন হয়েছে ওর। এখনই ভারতীয় দলের পক্ষ থেকে এর বেশি কিছু জানানো হবে না।’

ওজন কমাতে মরিয়া ছিলেন ফোগাট

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন বলছে, সোনা জেতার জন্য মরিয়া ছিলেন বিনেশ ফোগাট। শেষ পর্যন্ত মরিয়া ছিলেন ওজন কমানোর জন্য। এতটাই মরিয়া ছিলেন যে, তিনি চুল কেটে ফেলেছিলেন। শরীর থেকে রক্ত বের করেছিলেন। তারপরেও শেষরক্ষা হলো না। প্রতিযোগিতা থেকেই ছিটকে গেলেন।

মঙ্গলবার সেমিফাইনালে জিতে ফাইনালে উঠেছিলেন বিনেশ। ৫০ কেজি বিভাগে খেলতে নামা বিনেশের ওজন প্রায় ২ কেজি বেড়ে গিয়েছিল। সারা রাত ধরে ওজন কমানোর চেষ্টা করেছিলেন বিনেশ। জগিং, স্কিপিং এবং সাইক্লিং করেছিলেন সারা রাত। ওজন কমানোর জন্য ঘাম ঝরাচ্ছিলেন। চুলও কেটে ফেলেছিলেন তিনি। রক্ত বার করেছিলেন। তাতে অনেকটাই ওজন কমিয়ে ফেলেছিলেন বিনেশ। কিন্তু বুধবার সকালে যখন ওজন মাপা হয়, দেখা যায় ৫০ কেজির থেকে কয়েক গ্রাম বেশি ওজন তার। সেই কারণেই প্রতিযোগিতা থেকে বাতিল করে দেওয়া হয় বিনেশকে।

মঙ্গলবার ফাইনালে ওঠার পথে গত বারের সোনাজয়ী ইউ সুসাকিকে প্রি-কোয়ার্টার ফাইনালে হারিয়েছিলেন বিনেশ। পরের ম্যাচে ইউক্রেনের ওকসানা লিভাচকে ৭-৫ পয়েন্টে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন তিনি। সেমিফাইনালে কিউবার গুজমান লোপেজকে হারিয়েছিলেন বিনেশ। কিন্তু বুধবার ফাইনালে নামতেই পারবেন না তিনি।

উত্তাল সংসদ, ক্রীড়ামন্ত্রীর ব্যাখ্যা

অলিম্পিক থেকে ভিনেশ ফোগাটের আচমকা বাদ পড়া নিয়ে বুধবার সকালেই উত্তাল হয় সংসদ। ভিনেশের বাদ পড়ার নেপথ্যে গভীর ‘ষড়যন্ত্র’ দেখছে বিরোধী শিবির। বিরোধীরা মনে করছে, মাত্র একদিন আগে যাকে লড়তে দেওয়া হলো ২৪ ঘণ্টার মধ্যে তার এভাবে বাদ পড়া কোনো সাধারণ ঘটনা হতে পারে না। এর নেপথ্যে সর্বোচ্চ স্তরের ষড়যন্ত্র থাকতে পারে। তবে দুপুরে দেশটির ক্রীড়ামন্ত্রী যে বিবৃতি দিলেন তাতে ষড়যন্ত্র বা গাফিলতির কোনো উল্লেখ নেই।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানালেন, ভিনেশের ছিটকে যাওয়া নিয়ে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন আন্তর্জাতিক কুস্তি সংস্থায় আবেদন জানিয়েছে। আইনি পথে যেভাবে সম্ভব তাঁকে সাহায্য করা হচ্ছে। একই সঙ্গে কেন্দ্রের দাবি, অলিম্পিকের আগে তারকা কুস্তিগিরকে সবরকম সাহায্য করেছে সরকার।

এফআই