অলিম্পিকে সাঁতার মানেই যুক্তরাষ্ট্র আর অস্ট্রেলিয়ার দ্বৈরথ। শত বছর ধরে চলছে সেই প্রতিদ্বন্দ্বীতা।  তবে ১৯৫৬ সালের পর থেকে আর কখনোই যুক্তরাষ্ট্রকে সাঁতারে টপকে যাওয়া হয়নি অস্ট্রেলিয়ার। ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে ছিল সেই সুযোগ। শেষদিন পর্যন্ত এগিয়ে ছিল অস্ট্রেলিয়া। এমনকি শেষ ইভেন্টেও ছিল সমতা। আর সেখানেই বিশ্বরেকর্ড গড়ে সাঁতারে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখল যুক্তরাষ্ট্র। 

প্যারিস অলিম্পিকে সাঁতারের শেষ দিনে দুইটি বিশ্ব রেকর্ড দেখা গিয়েছে। পুরুষ ১৫০০ মিটার ফ্রিস্টাইলে বিশ্ব রেকর্ড ভেঙে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের ববি ফিনকে। মেয়েদের ৪×১০০ মিটার মেডলি রিলেও যুক্তরাষ্ট্রের সাঁতারুরা জিতেছেন বিশ্ব রেকর্ড গড়ে। এই দুই সোনার পরেই যুক্তরাষ্ট্র ৮ স্বর্ণপদক নিয়ে সবার ওপরে অবস্থান নিশ্চিত করেছে। 

শেষদিনে মন ভেঙেছে এবারের অলিম্পিকের সেনসেশন লিওঁ মারশাঁর। পাঁচটি সোনা জিতে প্যারিস অলিম্পিক শেষ করার সুযোগ ছিল ফরাসির। কিন্তু ফ্রান্সের ঘরের ছেলের পক্ষে তার আর করা হলো না। ছেলেদের ৪×১০০ মিটার মেডলি রিলেতে চীন ও যুক্তরাষ্ট্রের পেছনে থেকে ব্রোঞ্জ জেতে মারশাঁর ফ্রান্স।

লা ডিফেন্সে অ্যারেনায় শেষ দিনের প্রথম পদকে লড়াইয়ে ৫০ মিটার ফ্রিস্টাইলে সোনা জিতে ৫০–১০০ মিটারের ‘ডাবল’ পেয়ে সুইডেনের সারা শ্রোস্ট্রম। দ্বিতীয় ইভেন্টে ছেলেদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলে ১৪ মিনিট ৩০.৬৭ সেকেন্ড সময় নিয়ে বিশ্ব রেকর্ড গড়েন ফিনকে। মার্কিন সাঁতারু ভেঙেছেন ২০১২ লন্ডন অলিম্পিকে গড়া চীনের সুন ইয়াংয়ের রেকর্ড। ৩.৮৮ সেকেন্ড পেছনে থেকে রুপা জিতেছেন ইতালির গ্রেগোরিও পালত্রিনিয়েরি। ব্রোঞ্জ আয়ারল্যান্ডের ড্যানিয়েল উইফেন।

ছেলেদের ৪×১০০ মিটার মেডলি রিলেতে ৩ মিনিট ২৭.৪৬ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতে চীন। ০.৫৫ সেকেন্ড পেছনে থেকে রুপা যুক্তরাষ্ট্র। চীনের চেয়ে ০.৯২ সেকেন্ড পেছনে থেকে ব্রোঞ্চ মারশাঁর ফ্রান্সের। ৪টি সোনা ও ১টি ব্রোঞ্জ জিতে অলিম্পিক শেষ করলেন মারশাঁ।

সাঁতারের শেষ ইভেন্ট মেয়েদের ৪×১০০ মিটার মেডলি রিলেতে নিজেদের রেকর্ড ভেঙেছে মার্কিনিরা। ৩ মিনিট ৪৯.৬৩ সেকেন্ড সময় নিয়ে ২০১৯ সালে গড়া ৩ মিনিট ৫০.৪০ সেকেন্ডের রেকর্ড ভাঙে যুক্তরাষ্ট্র। এই ইভেন্টে রুপা জিতেছে অস্ট্রেলিয়া, ব্রোঞ্জ চীন।

এবারের অলিম্পিকে সাঁতারের যাত্রা শেষ হলো এখানেই। তাতে ৮টি সোনা, ১৩টি রুপা ও ৭টি ব্রোঞ্জ জিতেছে দেশটি। ৭ সোনা, ৮ রুপা ও ৩ ব্রোঞ্জ নিয়ে দ্বিতীয় অস্ট্রেলিয়া। ৪ সোনা জেতা মারশাঁর ফ্রান্স তিনে।

জেএ