ট্রান্সজেন্ডার হিসেবে না, নিজের পরিচয় ধরে রেখেই অলিম্পিকে নারী দলের হয়ে পদক জিতলেন ব্রিটেনের রোয়িং দলের পুরুষ তারকা হেনরি ফিল্ডম্যান। টোকিও অলিম্পিকে রোয়িংয়ে পদক জিতেছিলেন পুরুষদের বিভাগে। প্যারিসে পদক জিতলেন মহিলা প্রতিযোগীদের সঙ্গেও। আর এরই মাধ্যমে অলিম্পিকের দীর্ঘ ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসাবে পুরুষ এবং মহিলাদের ইভেন্টে পদক জিতে নজির গড়লেন ব্রিটেনের হেনরি ফিল্ডম্যান।

রোয়িংয়ের নতুন নিয়ম অনুযায়ী, মহিলাদের দলের সঙ্গে কক্স হিসাবে থাকতে পারেন পুরুষ। আবার মহিলাদের দলেও কক্স হিসাবে থাকতে পারেন একজন পুরুষ। কক্সের ভূমিকা কিছুটা সহায়কের। বোট কোন দিকে যাবে, তা নিয়ন্ত্রণ করেন কক্স। দলের সদস্যদের মধ্যে সমন্বয়ের দায়িত্ব থাকে তাঁর উপর। অনেকটা দলের অধিনায়কের মতো কাজ করেন তিনি।

২০১৬ সালেই পুরুষ ও নারীদের মধ্যেকার বৈষম্য কমিয়ে আনার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক রোয়িংয়ের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। যেখানে কক্স হিসেবে নারী দলে পুরুষ আর পুরুষদের দলে নারীদের যুক্ত হওয়ার সুযোগ থাকছে। আর এরই সুবিধা নিয়েছে গ্রেট ব্রিটেনের রোয়িং দল।

ফিল্ডম্যানকে ব্রিটেনের সেরা কক্স হিসাবে বিবেচনা করা হয়। বড় প্রতিযোগিতায় দল পরিচালনার অভিজ্ঞতাও কম নয় তাঁর। তাই এ বার মহিলাদের আট জনের দলের কক্সের দায়িত্ব তাকে দেওয়া হয়। সেই লক্ষ্যে সফল দলটি। প্যারিসে ব্রিটেনের মহিলা রোয়িং দল পদক জিততেই অলিম্পিক্সে ইতিহাস তৈরি করলেন ৩৫ বছরের রোয়ার।

এ বার ব্রিটেনের মহিলাদের আট জনের রোয়িং দলের কক্স হিসাবে ছিলেন ফিল্ডম্যান। শনিবার ব্রিটেনের এই দল ব্রোঞ্জ জিতেছে। এরই সঙ্গে ইতিহাস গড়েছেন ফিল্ডম্যান। গত টোকিও অলিম্পিক্সে ব্রিটেনের পুরুষ দলের কক্স হিসাবে ছিলেন ফিল্ডম্যান। সেই ইভেন্টেও ব্রোঞ্জ পেয়েছিল ব্রিটেন। অলিম্পিক্সের ইতিহাসে এমন কৃতিত্ব আর কোনও খেলোয়াড়ের নেই। 

জেএ