হবু স্বামী-স্ত্রী গ্রেগরিও প্যালট্রিনিয়েরি এবং রোসেলা ফিয়ামিঙ্গো খেলছেন ভিন্ন দুটি ডিসিপ্লিনে। কেবল তাই নয়, টানা তিন অলিম্পিকেই তারা পদক জয়ের ইতিহাস গড়েছেন। এবারের প্যারিস অলিম্পিক দিয়ে হ্যাটট্রিক গড়েছেন দুই ইতালিয়ান অ্যাথলেট। প্রায় কাছাকাছি সময়েই আজ (বুধবার) মেডেল গলায় পরেছেন। সাঁতারে প্যালট্রিনিয়েরি ব্রোঞ্জ এবং তার বাগদত্তা ফিয়ামিঙ্গো স্বর্ণ জিতে শেষ করেছেন ফেন্সিং।

পুরুষদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে ব্রোঞ্জ পদক পেয়েছেন প্যালট্রিনিয়েরি। নিজের প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েই তিনি ছুটে যান পরিবার ও বন্ধুদের কাছে। কিন্তু সেখানে একজন অনুপস্থিত, বাগদত্তা ফিয়ামিঙ্গো নেই। তবে তাতে কোনো অসুবিধা নেই প্যালট্রিনিয়েরির। কারণ তার হবু স্ত্রী যে আরেকটি প্রতিযোগিতায় নেমেছেন প্রায় একই সময়েই। এ নিয়ে চারটি অলিম্পিক মেডেল জিতলেন ইতালিয়ান এই সাঁতারু।

এর কিছুক্ষণ পরই অলিম্পিকের ফেন্সিং ইভেন্টে স্বর্ণ জিতেছেন তার বাগদত্তা রোসেলা ফিয়ামিঙ্গো। মেয়েদের দলগত ফেন্সিংয়ে তিনি এই পদক জিতলেন। হবু স্বামী প্যালট্রিনিয়েরির মতো ফিয়ামিঙ্গোও পদক জিতলেন টানা তৃতীয় অলিম্পিকে। রিও অলিম্পিক্সে ব্যক্তিগত ইভেন্টে তিনি রৌপ্য পেয়েছিলেন। এরপর ২০২০ টোকিওতে দলগত ইভেন্টে ইতালির স্বর্ণজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন ফিয়ামিঙ্গো। অর্থাৎ টানা তিনটি অলিম্পিক্স থেকে দেশকে পদক এনে দিলেন।

এ ছাড়া ফেন্সিং বিশ্বকাপ, বিশ্বচ্যাম্পিয়নশিপ এবং ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও বেশ কিছু পদক রয়েছে ৩৩ বছর বয়সী ফিয়ামিঙ্গোর। ইতালির সর্বকালের অন্যতম সেরা মহিলা ফেন্সার হিসাবে গণ্য করা হয় তাকে।

ইতালির ফেন্সিং দল

অন্যদিকে, তার প্রেমিক প্যালিট্রিনিয়েরির মাঝারি এবং দূরপাল্লার সাঁতারে আন্তর্জাতিক পর্যায়ে বেশ কিছু পদক রয়েছে। ৮০০ মিটার, ১৫০০ মিটার ফ্রিস্টাইল ছাড়াও তার প্রিয় ইভেন্টের মধ্যে রয়েছে ৫ এবং ১০ কিলোমিটার সাঁতার। প্রতিটি ইভেন্টেই আন্তর্জাতিক পর্যায়ে তার পদক রয়েছে। তবে প্যারিস অলিম্পিক্সের ব্রোঞ্জ পদক পেয়ে ২৯ বছরের প্যালট্রিনিয়েরি নজির গড়েছেন। ইতালির প্রথম সাঁতারু হিসাবে পরপর তিনটি অলিম্পিকে পদক জিতলেন তিনি।

এর আগে ২০১৬ রিও অলিম্পিক্সে ১৫০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ এবং ২০২২ টোকিও অলিম্পিক্সে ৮০০ মিটার ফ্রিস্টাইলে রৌপ্য পান। ১৫০০ মিটার ফ্রিস্টাইলে হয়েছিলেন চতুর্থ স্থান। এবারও ব্রোঞ্জ জিতলেন ৮০০ মিটার ফ্রিস্টাইলে। ২০১২ সালের লন্ডন অলিম্পিক্সেও অংশগ্রহণ করেছিলেন প্যালট্রিনিয়েরি। সেবার নেমেছিলেন শুধু ১৫০০ মিটার ফ্রিস্টাইলে, তবে শেষ করেন পঞ্চম স্থানে থেকে।

এএইচএস