ক্যালেন্ডারের পাতায় ৩০ জুলাই তারিখটাকে নিশ্চিতভাবেই মনে রাখতে চাইবে সার্বিয়া এবং আয়ারল্যান্ড। দুই দেশই নিজেদের ইতিহাসে ভিন্ন ভিন্ন ইভেন্টে প্রথম সোনা নিশ্চিত করেছে। সার্বিয়া ২০০৬ সালে স্বাধীনতার পর প্রথমবার সোনা জিতল শ্যুটিং এর কোনো ইভেন্টে। একইদিনে আয়ারল্যান্ড সাঁতারে নিশ্চিত করেছে নিজেদের প্রথম স্বর্ণপদক। 

৩০ জুলাই দিনের শুরুতে শ্যুটিংয়ে নিজেদের সোনা নিশ্চিত করে সার্বিয়া। ১০ মিটার এয়ার পিস্তল মিশ্র দলীয় ইভেন্টে ফাইনালে মুখোমুখি হয়েছিল তুরস্ক ও সার্বিয়া। সে লড়াইয়ে সার্বিয়ার দুই শুটার জোরানা আরুনোভিচ ও দামির মিকেচ জিতেছেন সোনা। ২০২৪ অলিম্পিকে এটি সার্বিয়ার প্রথম পদক। আর অলিম্পিকের শুটিং ডিসিপ্লিনে যে কোনো ইভেন্ট মিলিয়ে এটি সার্বিয়ার প্রথম পদক জয়ও।

এই ইভেন্টে রুপা জিতেছেন তুরস্কের ইউসুফ দিকেচ এবং সেভাল লাদিয়া তারহান। ১০ মিটার এয়ার পিস্তল মিশ্র দলীয় ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ভারতের মানু ভাকের ও সারাবজোত সিং। এই ইভেন্টে এটি ভারতের প্রথম পদক। প্যারিস অলিম্পিকে দ্বিতীয়বার ব্রোঞ্জ পেল তারা। দুইবারই ছিলেন মানু ভাকেরের নাম। 

একইদিনে সাঁতারে ছিল ৩ ফাইনাল। এদিন আয়ারল্যান্ডের ড্যানিয়েল উইফ্রেনের নামটাই ছিল সবচেয়ে বড় চমক। ছেলেদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে জিতে সোনা জিতেছেন ২৩ বছর বয়েসী এই সাঁতারু। এই ইভেন্টে ফেবারিট ছিলেন ববি ফিঙ্ক। শেষ ল্যাপে অবিশ্বাস্যভাবে ফিঙ্ককে পেছনে ফেলেছেন তিনি। 

২৩ বছর বয়সী উইফ্রেন সময় নিয়েছেন ৭ মিনিট ৩৮.১৯ সেকেন্ড। গড়েছেন অলিম্পিক রেকর্ড। ফিঙ্ক সময় নিয়েছেন ৭ মিনিট ৩৮.৭৫ সেকেন্ড। ইতালির জর্জিও পালত্রেরিনি জিতেছেন ব্রোঞ্জ মেডেল। 

এদিন অলিম্পিকের সুইমিং পুলেই ঘটেছে আরও এক রেকর্ড। টানা দ্বিতীয়বার ১০০ মিটার ব্যাকস্ট্রোকে সোনা জিতলেন অস্ট্রেলীয় নারী সাঁতারু কাইলি ম্যাকিওন। ২০২১ সালে টোকিওতে এই ইভেন্টে গড়েছিলেন অলিম্পিক রেকর্ড। এবার নিজেই সেটাকে ভাঙলেন তিনি। গতবার ৫৭.৪৭ সেকেন্ড সময় নেওয়া ম্যাকিওন এবার সময় নিয়েছেন ৫৭.৩৩ সেকেন্ড।

এই ইভেন্টে বিশ্বরেকর্ড আছে মার্কিন সাঁতারু রিগান স্মিথের নামের পাশে। গতকাল তিনি জিতেছেন রৌপ্য পদক।  মার্কিন সাঁতারু সময় নিয়েছেন ৫৭.৬৬ সেকেন্ড। আরেক মার্কিনি ক্যাথারিন বারকফ ৫৭.৯৮ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন ব্রোঞ্জ।

জেএ