প্যারিস অলিম্পিকে বাংলাদেশের পাঁচ ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন। ইতোমধ্যে শ্যুটার রবিউল ও সাঁতারু সামিউল ইসলাম রাফির অলিম্পিক মিশন শেষ। আগামীকাল (বুধবার) দ্বিতীয় দফায় মাঠে নামবেন আরচ্যার সাগর ইসলাম।

প্যারিসের স্থানীয় সময় অনুযায়ী বুধবার দুপুর দেড়টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়) পুরুষ রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে বাংলাদেশের আরচ্যার সাগর ইসলাম ১/৩২ স্টেজে খেলবেন। এই স্টেজে তিনি খেলবেন ইতালির আরচ্যার মাউরো ন্যাসপেলোর সঙ্গে। ইতালিয়ান এই আরচ্যার ২০২০ টোকিও অলিম্পিকে রৌপ্য জিতেছেন। অর্থাৎ, বাংলাদেশের আরচ্যার সাগর বড় চ্যালেঞ্জের মুখোমুখি।

এর আগে ২৫ জুলাই র‌্যাঙ্কিং রাউন্ডে বাংলাদেশের আরচ্যার সাগর ইসলাম ৪৫তম হয়েছিলেন। ৪৫তম হওয়ায় প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন ২০তম আরচ্যারকে। উদ্বোধনী অনুষ্ঠানের পর থেকে সাগর ১/৩২ পর্যায়ে অনুশীলনে রয়েছেন।

সাগরের কোচ মার্টিন ফ্রেডরিক আগামীকালের খেলা সম্পর্কে বলেন, ‘সাগর তিনদিন বিশেষভাবে প্রস্তুতি নিয়েছে। নিজের সেরাটা দেওয়ার জন্য সে মানসিকভাবে প্রস্তুত। ভালো কিছুরই আশা করছি।’

প্যারিস অলিম্পিকে সাগর ইসলাম সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছেন। এজন্য তার ওপর বাংলাদেশের প্রত্যাশা বেশি। তার নিজেরও স্বপ্ন কোয়ার্টারে খেলা। তবে ১/৩২ স্টেজে বিশ্বমানের আরচ্যার প্রতিপক্ষ হওয়ায় তার জন্য এখন বড় চ্যালেঞ্জ।

এজেড/এএইচএস