একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডের দেখা মিলছে চলমান প্যারিস অলিম্পিকে। এবার অস্ট্রেলিয়ার হয়ে স্বর্ণপদক জেতা নারী অ্যাথলেটদের উদ্দেশ্য করে বিতর্কিত মন্তব্য করায় বরখাস্ত করা হয়েছে এক সাংবাদিককে। সাঁতারের ৪*১০০ ফ্রিস্টাইল রিলেতে তারা অস্ট্রেলিয়াকে স্বর্ণ জিতিয়েছেন। প্রতিযোগিতায় প্রথম হয়েই যখন তারা উচ্ছ্বাস প্রকাশ করছিলেন, তখনই বিতর্কিত মন্তব্য করেন বব ব্যালার্ড নামের এক টিভি ধারাভাষ্যকার।

তার ওই মন্তব্যের ভিডিও পরে অনলাইনে ভাইরাল হয়ে যায়। যেখানে বাকি ধারাভাষ্যকারদের লক্ষ্য করে ইউরোস্পোর্টের সাংবাদিক ববকে বলতে শোনা যায়, ‘তারা (ফ্রিস্টাইল রিলে) এটি সম্পন্ন করেছে, তোমরা জানো মেয়েরা কী পছন্দ করে? এরপর তারা আশপাশে ঘুরে বেড়াবে এবং মেকাপ করবে।’ সঙ্গে সঙ্গেই এমন মন্তব্যকে ‘আপত্তিকর’ বলে প্রতিবাদ জানান আরেক ধারাভাষ্যকার লিজি সিমন্ডস। তিনি বলেন, ‘আপত্তিকর বব। এমনটা অনেক পুরুষও করে থাকে।’

ভিডিওটি ছড়িয়ে পড়তেই তুমুল সমালোচনা শুরু হয় ববকে নিয়ে। ফলে তাকে অলিম্পিকের ধারাভাষ্য থেকে সরিয়ে নেয় ইউরোস্পোর্ট। এ নিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ‘বব ব্যালার্ড অনুপযুক্ত মন্তব্য করেছে। সে কারণে তাৎক্ষণিকভাবে আমাদের ধারাভাষ্য সূচি থেকে বাদ দেওয়া হয়েছে তাকে।’ বব নিজেও এই ঘটনায় ক্ষমা চেয়েছেন। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়া ফ্রিস্টাইল রিলেতে বিজয়ী হওয়ার পর আমি যে মন্তব্য করেছি, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। যা কখনোই আমার ইচ্ছাকৃত ছিল না, এজন্য কেউ যদি ক্ষুব্ধ কিংবা ছোট করা হয়েছে বলে মনে করেন, আমি ক্ষমা চাচ্ছি। আমি সবসময়ই নারীদের খেলার বিষয়ে সহায়তা দিয়ে আসছি।’

একইসঙ্গে অলিম্পিকের বাকি অংশে থাকতে না পারায় আক্ষেপও প্রকাশ করেন এই সাংবাদিক, ‘আমি ইউরোস্পোর্ট টিমকে অনেক মিস করব। তারা যেন অলিম্পিক গেমসের বাকি অংশে দারুণ কিছু করতে পারে সে শুভকামনা জানাই।’ গত ২৬ জুলাই থেকে প্যারিসে অলিম্পিকের ৩৩তম আসর শুরু হয়েছে, যা চলবে আগামী ১১ আগস্ট পর্যন্ত।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার হয়ে চারশ মিটার ফ্রিস্টাইল রিলেতে স্বর্ণ জেতা সাঁতারুরা হচ্ছেন– মোলি কানাল্লাঘান, শায়না জ্যাক, এমা ম্যাককেয়ন ও মেগ হ্যারিস। মাত্র ৩ মিনিট ২৮.৯২ সেকেন্ডে রিলেতে জিতেছেন, যা ইতিহাসের দ্বিতীয় দ্রুততম রেকর্ড। এ ছাড়া ৩.৩০.২০ সেকেন্ড নিয়ে যুক্তরাষ্ট্র রৌপ্য এবং ৩.৩০.৩০ সেকেন্ড নিয়ে চীনের সাঁতারুরা ব্রোঞ্জ জিতেছেন।

এদিকে এ নিয়ে অস্ট্রেলিয়ার হয়ে ম্যাককেয়ন দেশের হয়ে ছয়বার অলিম্পিকে স্বর্ণপদক জিতলেন। এর আগে শেষবার টোকিও গেমসেও গোল্ড জিতেছিলেন তিনি, এবার তিনি পেলেন ষষ্ঠ স্বর্ণপদক, সবমিলিয়ে যা অস্ট্রেলিয়ার ১২তম।

এএইচএস