অলিম্পিকের সাঁতারের পুলে দেখা মিলল বৈচিত্র্যময় এক দিনের। ৫ ইভেন্টের স্বর্ণপদকের লড়াই হয়েছে। তাতে বিজয়ী এসেছে ৫ ভিন্ন দেশ থেকে। তবে অলিম্পিকের সাঁতারে আধিপত্য দেখানো যুক্তরাষ্ট্রের ঘরে যায়নি কোনো সোনার পদক। অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের সাঁতারের দ্বৈরথ চলছে আদিকাল থেকেই। ১৯৫৬ সালের পর এবারই হয়ত অজিরা টেক্কা দিতে পারবে মার্কিনিদের। 

গতকালের ৫ ইভেন্টে মধ্যে মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মেডলিতে কানাডার সামার ম্যাকিনটোশ, ছেলেদের ২০০ মিটার ফ্রিস্টাইলে রোমানিয়ার ডেভিড পোপোভিচি, ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে ইতালির থমাস চেখন জয় পেয়েছেন। এছাড়া মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে দক্ষিণ আফ্রিকার তাতিয়ানা স্মিথ এবং মেয়েদের ২০০ মিটার ফ্রিস্টাইলে অস্ট্রেলিয়ার মলি ও’ক্যালাঘান জিতেছেন সোনা।

মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মেডলির বর্তমান বিশ্ব রেকর্ড কানাডার সামার ম্যাকিনটোশের। প্যারিসের লা ডিফেনস অ্যারেনার ফাইনালেও তিনিই হাসলেন শেষ হাসি। ৪০০ মিটার মেডলিতে বলতে গেলে হেসেখেলেই জয় তুলে নিয়েছেন এই কানাডিয়ান। ১৭ বছর বয়সী এই সাঁতারু সময় নিয়েছেন ৪ মিনিট ২৭.৭১ সেকেন্ড। 

অবশ্য ২৫০ মিটারের পরেই বোঝা হয়ে গিয়েছিল সামারই জিতছেন এই ইভেন্ট। প্রতিপক্ষের তুলনায় অনেকটাই এগিয়ে ছিলেন তিনি। লড়েছেন বলতে গেলে নিজের সঙ্গেই। কিন্তু নিজের বিশ্বরেকর্ড ভাঙা হলো না তার। চলতি বছরেই ৪ মিনিট ২৪.৩৮ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন ম্যাকিনটোশ। সাঁতারের এই ইভেন্টে ৪ মিনিট ৩৩.৪০ সেকেন্ড সময় নিয়ে রূপা জিতেছেন যুক্তরাষ্ট্ররে কেটি গ্রিমস। আর ৪ মিনিট ৩৪.৯৩ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ গ্রেট ব্রিটেনের ফ্রেয়া কোলবার্টের।

মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে ১ মিনিট ৫.২৮ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেছেন তাতিয়ানা। এই ইভেন্টে বিশ্বরেকর্ড তারই। টোকিও অলিম্পিকের সেমিফাইনাল হিটে ছিল তার রেকর্ড। কিন্তু অবিশ্বাস্যভাবে তিনি প্রতিযোগিতা করেছিলেন রৌপ্য নিয়ে।

৩ বছরের অপেক্ষার পর গতকাল পেলেন স্বর্ণপদকের দেখা। দক্ষিণ আফ্রিকার এই সাঁতারু একেবারে শেষে এসে বলতে গেলে ছিনিয়ে নিয়েছেন স্বর্ণপদক। তার থেকে ০.২৬ সেকেন্ড পিছিয়ে থেকে রূপা জিতেছেন চীনের তাং কিয়ানতিং। আর ১ মিনিট ৫.৫৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন আয়ারল্যান্ডের মোনা ম্যাকশারি।

গতকাল সাঁতারের পুল থেকে এবারের অলিম্পিকে নিজেদের প্রথম সোনা পেয়েছে রোমানিয়া। ছেলেদের ২০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে ১ মিনিট ৪৪.৭২ সেকেন্ড সময় নিয়েছেন ১৯ বছর বয়সী ডেভিড পোপোভিচি। অসাধারণ এক লড়াইয়ে একেবারে শেষ দশ মিটারে নিজের সোনা জয় নিশ্চিত করেছেন এই সাঁতারু।

পোপোভিচির চেয়ে ০.০২ সেকেন্ড দেরি হওয়ায় রূপা জিতেছেন গ্রেট ব্রিটেনের ম্যাট রিচার্ডস। আর পুরো রেসে ১ম স্থানে থাকা যুক্তরাষ্ট্রের লুক হবসন শেষ পর্যন্ত জিতেছেন ব্রোঞ্জ। সময় নিয়েছেন ১ মিনিট ৪৪.৭৯ সেকেন্ড।

ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে সোনা জিতেছেন ইতালির থমাস চেখন। এই ইভেন্টে তিনিই বিশ্বরেকর্ডের মালিক। ২০২২ সালে ৫১.৬০ সেকেন্ড নিয়ে গড়েছিলেন এই রেকর্ড। কিন্তু টোকিও অলিম্পিকে হয়েছিলেন হতাশ। গলায় ওঠেনি কোনো পদকই। এবারেও ৫০ মিটারেও ছিলেন তৃতীয় স্থানে। কিন্তু রাতটা বরাদ্দ ছিল তার জন্যই। 

পরের অর্ধেক পথে গতি বাড়িয়ে সাঁতার শেষ করেছেন ৫২.০০ সেকেন্ডে। শুরুতে এগিয়ে থাকলেও শেষ দিকে পিছিয়ে পড়ে ৫২.৩২ সেকেন্ড সময় নিয়ে রূপা জিতেছেন চীনের জু জিয়াউ। আর ২০১৬ রিও অলিম্পিকের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের রায়ান মার্ফি ৫২.৩৯ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন ব্রোঞ্জ। 

এখন পর্যন্ত প্যারিস অলিম্পিকে সাঁতারে ১২টি ইভেন্টের ফাইনাল হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ ৩টি সোনা জিতেছে অস্ট্রেলিয়া। দুটি করে যুক্তরাষ্ট্র ও ইতালি। আজ রাতে আছে আরও তিন ফাইনাল। মোট ৩৭টি ইভেন্টের মধ্যে এখনো ২৫টির ফাইনাল বাকি।

জেএ