অলিম্পিকে অনেক দেশের লক্ষ্য থাকে পদকে। আর বাংলাদেশের ক্রীড়াবিদদের টাইমিং সেরা করার। অলিম্পিকে আকর্ষণীয় ডিসিপ্লিন সাঁতার। সেই সাঁতারে বাংলাদেশের অনুশীলন ও প্রতিযোগিতা হয় হ্যান্ডটাইমিংয়ে। তাই সাঁতারে টাইমিং ভালো করাই থাকে প্রধান লক্ষ্য।

সামিউল ইসলাম রাফি থাইল্যান্ডে উন্নত প্রশিক্ষণে ছিলেন। তাই তার কাছে ভালো টাইমিংয়ের প্রত্যাশা বেশি। রাফি মূলত ব্যাকস্ট্রোক সাঁতারু অলিম্পিকে খেলছেন ফ্রী স্টাইলে। ১০০ মিটার ফ্রী স্টাইলে তার সেরা টাইমিং ৫৩.১২ সেকেন্ড।

আগামীকাল সেটাই অতিক্রম করার লক্ষ রাফির, 'থাইল্যান্ডে ভালোই অনুশীলন হয়েছে। সেখান থেকে ঢাকায় এসে প্যারিস আসার সময় ২ দিন অনুশীলন করতে পারিনি। প্যারিসে আবার করছি। আশা করি নিজের সেরা টাইমিং করতে পারব।'

সাঁতার ফেডারেশনের কোচ আব্দুল হামিদ দেশে সোনিয়া ও প্যারিসে রাফিকে অনুশীলন করিয়েছেন। প্রস্তুতি ও রাফির টাইমিং সম্পর্কে বলেন, 'প্যারিসে অনুশীলন ভালোই হয়েছে। পানি আমাদের তুলনায় খানিকটা ঠান্ডা। এখানে সব কিছুই স্টান্ডার্ড অনুযায়ী।'

রাফি আগামীকাল সকালে প্যারিস সময় সোয়া এগারোটায় পুলে নামবেন। দুই নম্বর হিটে ছয় নম্বর লেনে থাকবেন রাফি। ৩ আগস্ট বাংলাদেশের আরেক সাতারু সোনিয়া অংশ নেবেন। 

এজেড/এইচজেএস