প্যারিস অলিম্পিকে বাংলাদেশের আশা-ভরসার কেন্দ্রে আরচ্যার সাগর ইসলাম ও শুটার রবিউল ইসলাম। আরচ্যার সাগর ইসলাম ১/৩২ রাউন্ডে খেলবেন ৩১ জুলাই। আজ প্যারিস সময় ১০ মিটার এয়ার রাইফেলে বাংলাদেশি শুটার রবিউল ইসলামের পথচলা শেষ হয়েছে বাছাইতেই। 

ফ্রান্সের সাতেউরো শুটিং কমপ্লেক্সে ১০ মিটার এয়ার রাইফেলে ৪৯ জন শুটার অংশগ্রহণ করেছেন। এই পর্বের সেরা ৮ শুটার ফাইনাল পর্যায়ে খেলবেন ৷ রবিউল ইসলাম ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে ৬২৪.২ স্কোর করেছেন। ৪৯ জনের মধ্যে তিনি ৪৩ তম হয়েছেন বাংলাদেশের শুটার। 

বাংলাদেশি শুটাররা অলিম্পিকে ওয়াইল্ড কার্ড নিয়ে খেলেন। বাংলাদেশি শুটারদের মধ্যে আব্দুল্লাহ হেল বাকী ২০১৬ সালে রিও অলিম্পিকে ৫০ জনের মধ্যে ২৫ তম হয়েছিলেন। যা বাংলাদেশের শুটিংয়ে অলিম্পিকে সর্বোচ্চ পজিশন। 

বাংলাদেশে অলিম্পিকে পদকের প্রত্যাশা সেই অর্থে থাকে না। আরচ্যার ও শুটারের উপর শেষ আটে খেলার প্রত্যাশা ছিল। শুটার রবিউল ইসলাম দেশ ছাড়ার আগে টপ এইটে থাকার প্রত্যাশা ব্যক্ত করেছিলেন। প্যারিস অলিম্পিকে নিজের সেরা স্কোর করতে পারেননি রবিউল। ৬২৮ স্কোর তার সেরা হলেও অলিম্পিকে করেছেন ৬২৪ প্লাস। 

বাছাইয়ে শুটাররা ৬০ শট নেন। প্রতি সিরিজে ১০ টি করে শট। প্রতি শটে সর্বোচ্চ স্কোর ১০.৯। ৬০ শটে সর্বমোট স্কোর ৬৫৪। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে প্রথম হয়েছেন চাইনিজ শেন লিয়াও ৬৩১.৭ স্কোর গড়ে। ক্রোয়েশিয়ার গোর্সা ৬২৯.৮ স্কোরে অস্টম হয়েছেন। 

বাংলাদেশের শুটার রবিউল প্রথম সিরিজে ৩ শট ১০.৭ স্কোর করেছিলেন। পরের পাঁচ সিরিজে সেই স্কোর অতিক্রম করতে পারেননি। দ্বিতীয় ও চতুর্থ সিরিজে একটি করে শট ৯.৯ ও ৯.৭ করেন। 

এজেড/জেএ