প্রায় প্রতি অলিম্পিকেই পদকের দেখা পাচ্ছে ভারত। বাংলাদেশ যখন একটা অলিম্পিক পদকের জন্য মরিয়া হয়ে ঘুরছে, তখন ভারত সাফল্য পাচ্ছে নিয়মিত। লাল-সবুজের প্রতিনিধিরা অবশ্য নিজেদের ব্যক্তিগত পারফরম্যান্সই বাড়ানোর পরিকল্পনা নিয়ে হাজির হয়েছেন বৈশ্বিক এই আসরে। বিপরীতে ভারত গেমসের দিতীয় দিনেই তুলে নিয়েছে নিজেদের প্রথম পদক। 

মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ পেলেন মনু ভাকের। প্যারিস অলিম্পিক্স থেকে ভারতকে প্রথম পদক দিলেন তিনি। মাত্র ০.১ পয়েন্টের জন্য রৌপ্য পদক হাতছাড়া হল তার। 

এই ইভেন্টে অবশ্য রেকর্ডও হয়েছে।  অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন দক্ষিণ কোরিয়ার ও ইয়ে জিন। ওহ ইয়ে জিনের স্কোর ২৪৩.২, যেটি অলিম্পিক রেকর্ড। আগের রেকর্ড ছিল রাশিয়ার বাতসারাশকিনা ভিতালিনার। করেছিলেন ২৪০.৩। 

রুপা পেয়েছেন দক্ষিণ কোরিয়ারই কিম ইয়েজি। তার স্কোর ২৪১.৩। আর ভারতের মনুর লড়াই শেষ হয় ২২১.৭ স্কোরে। শেষ শটে মনু স্কোর করেন ১০.৩। সেই শটে ইয়েজি স্কোর করেন ১০.৫। ০.১ স্কোরের ব্য়বধানে পিছিয়ে যাওয়ায় ব্রোঞ্জ পেলেন মনু।  

কোয়ালিফিকেশন রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন মনু। ফাইনালেও শেষ করলেন তৃতীয় স্থানে থেকেই। ভারত অবশ্য এই শ্যুটিং থেকেই দ্বিতীয় একটি পদকের প্রত্যাশায় আছে।  মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলের ফাইনালে উঠলেন রমিতা জিন্দাল। প্রাথমিক রাউন্ডে তিনি পঞ্চম স্থানে শেষ করেছেন। সোমবার এই ইভেন্টের ফাইনাল। 

জেএ