প্যারিস অলিম্পিক্সের উদ্বোধন হবে আগামীকাল (শুক্রবার)। তবে তার আগে বেশ কয়েকটি ডিসিপ্লিনে খেলা শুরু হয়ে গেছে। আর তারই মাঝে বিশ্বরেকর্ডও হয়েছে আরচ্যারিতে। দক্ষিণ কোরিয়ার লিম সিহ-ইয়ন আরচ্যারির র‌্যাঙ্কিং রাউন্ডে দুই স্বদেশির রেকর্ড একসঙ্গে ভেঙে দিয়েছেন। গড়েছেন একদিনেই রিকার্ভ এককে ৬৯৪ পয়েন্ট পাওয়ার রেকর্ড।

গতকাল (বৃহস্পতিবার) অলিম্পিকে শুরু হয়েছে আরচ্যারি ডিসিপ্লিনের খেলা। শুরুর দিনই ইভেন্টটি বিশ্বরেকর্ডের স্বাদ পেল। এর আগে বুধবার থেকে শুরু হয়েছিল ফুটবল ও রাগবি। অলিম্পিকের প্রথম দিনেই ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে চমক দিয়েছে মরক্কো। যদিও তাদের ২-১ গোলে জয়ের ম্যাচটি বিতর্কে ভরা। যা নিয়ে জোর শোরগোল তৈরি হয়েছে।

আরচ্যারিতে প্রথম দিনই একাধিক রেকর্ড গড়েছেন দক্ষিণ কোরিয়ার আরচ্যাররা। মেয়েদের রিকার্ভের এককে প্রথম দিনেই ৬৯৪ পয়েন্ট করে বিশ্বরেকর্ড গড়েন লিম। এর আগে সর্বোচ্চ ৬৮০ পয়েন্ট আন শান (২০২০ টোকিও অলিম্পিক্স) ও ৬৯২ পয়েন্ট করেছিল কাং চেইয়োং (২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপ)। দুজনেই ছিলেন দক্ষিণ কোরিয়ান, উভয়েরই রেকর্ড ভেঙেছেন স্বদেশি লিম।

এ ছাড়া আরচ্যারির দলগত বিভাগেও দক্ষিণ কোরিয়া একটি রেকর্ড গড়েছে। ২ হাজার ৪৬ পয়েন্ট তুলে নিজেদের অলিম্পিক রেকর্ড গড়েছে তারা। রিকার্ভ মেয়েদের এককে র‌্যাঙ্কিং রাউন্ডে বিশ্বরেকর্ড গড়া লিম সিহ-ইয়ন (৬৯৪) ও পুরুষ এককে র‌্যাঙ্কিং রাউন্ডে সেরা হওয়া কিম উ জিনের (৬৮৬) মিলিত স্কোর ১৩৮০। টোকিও অলিম্পিক্সে আগের রেকর্ডটিও ছিল কোরিয়ান এই জুটির, সেবার তাদের স্কোর ছিল ১৩৬৮।

এএইচএস