বাংলাদেশে যখন মধ্য দুপুর। প্যারিসে তখন মাত্র ভোর হয়ে সকাল। আজ প্যারিস সময় সকাল নয়টার দিকে আইওসি’র প্যারিস অলিম্পিক পোর্টাল, ‘মাই ইনফো’তে ঢু দিতেই বাংলাদেশের সাগরকে নিয়ে প্রতিবেদন চোখে পড়ল। 

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি অলিম্পিক গেমসের সময় প্রতি মুহূর্তের নানা তথ্য, রেকর্ড, ছবি একটি পোর্টালে আপলোড করে। এবারের গেমসে সেই পোর্টালের নামকরণ হয়েছে ‘মাই ইনফো’। ইতোমধ্যে এই পোর্টালে বিভিন্ন সময় অলিম্পিক পদকজয়ীর স্মৃতি, কোন দেশের কত পদক জয়ের সম্ভাবনা, বিশেষ রেকর্ডসহ নানা পরিসংখ্যান কিছুক্ষণ পরপর প্রকাশ করছে গত দুই সপ্তাহ ধরে।

তাই প্যারিস অলিম্পিক কাভার করা সাংবাদিকদের প্রতিনিয়ত চোখ থাকে এই পোর্টালের দিকে। এ রকম একটি গুরুত্বপূর্ণ পোর্টালে বাংলাদেশের আরচ্যার সাগরকে নিয়ে বিশেষ প্রতিবেদন হয়েয়ে যা অত্যন্ত সম্মানের।

গেমসে বাংলাদেশের আকর্ষণ আরচ্যার সাগরকে ঘিরেই। মাত্র ১৮ বছর বয়সে সরাসরি অলিম্পিক খেলার যোগ্যতা অর্জন করেছেন। আগামীকাল গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের আরচ্যার সাগর ইসলাম পতাকা বহন করবেন

প্রতিবেদনের শিরোনামের বাংলা অর্থ, ‘বাংলাদেশের প্রথম অলিম্পিক পদকে চোখ সাগরের’। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রতিবেদক বেশ সুনিপুণভাবে আরচ্যার সাগর ইসলামের বেড়ে উঠা, বাংলাদেশের ক্রীড়াবিদের আর্থ-সামাজিক প্রতিবন্ধকতাসহ নানা বিষয় সুনিপুণভাবে ফুটিয়ে তুলেছেন। সাগরের পাশাপাশি গেমসের পোর্টাল মাই ইনফোতে মন্তব্য রয়েছে তার জার্মান কোচ মার্টিন ফ্রেডরিকেরও।

বাংলাদেশি আরচ্যার সাগরকে নিয়ে প্রতিবেদনের স্ক্রিনশর্ট।

এই গেমসে বাংলাদেশের আকর্ষণ আরচ্যার সাগরকে ঘিরেই। মাত্র ১৮ বছর বয়সে সরাসরি অলিম্পিক খেলার যোগ্যতা অর্জন করেছেন। আগামীকাল গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের আরচ্যার সাগর ইসলাম পতাকা বহন করবেন। বাংলাদেশের এই বিস্ময় বালকের উত্থানের গল্পে এসেছে তার মায়ের নিদারণ কষ্টের কথাও।

চায়ের দোকানী মায়ের আয় মাত্র ৪০ ডলার সেটিও এসেছে প্রতিবেদনে। সাগর সুস্পষ্টভাবে গেমস পোর্টালে বক্তব্য প্রদান করে বলেছেন, ‘গেমসে আমি যেখানেই শেষ করি সেটা কোনো বিষয় নয়, আমি আমার এই অংশগ্রহণ মায়ের প্রতি উৎসর্গ করছি। যদি আমি পদক জিতি, সেটা হবে তার জন্যই। আমি তার সন্তান হিসেবে গর্বিত এবং আমি আশাবাদী আমার মাকে গর্বিত করতে পারব।’ মাই ইনফো পোর্টালে সাগরের জার্মান কোচ মার্টিনও বেশ উচ্চাশা প্রকাশ করেছেন, ‘সাগর অত্যন্ত ভালো মানের আরচ্যার। সে যদি পদক জিততে পারে সেটা হবে দারুণ এক প্রাপ্তি ও সমাপ্তি।’

সুদীর্ঘ প্রতিবেদনে সাগরের ব্যক্তিগত অর্জন ও সম্ভাবনা ছাড়াও বাংলাদেশের আরচ্যারি নিয়েও এক প্যারা রয়েছে। ২০১২ লন্ডন অলিম্পিক থেকে বাংলাদেশ আরচ্যারি ডিসিপ্লিনে অংশগ্রহণ করছে। ২০২০ টোকিও অলিম্পিকে রোমান সানা সরাসরি খেলার যোগ্যতা অর্জনের পর এবার সাগর ইসলাম করেছেন। তথ্য ভিত্তিক এই প্রতিবেদনে মাত্র এক লাইনের মাধ্যমে বাংলাদেশের ক্রীড়াঙ্গনের বাস্তবচিত্র তুলে ধরেছেন,‘দ্য মোস্ট পপুলাস নেশন নেভার টু উইন এন অলিম্পিক মেডেল’।

এজেড/এফআই