শ্রীলঙ্কার কলম্বোতে চলছে ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের কিশোর দাবাড়ুরা বিভিন্ন বয়সের ক্যাটাগরিতে এই টুর্নামেন্টে অংশ নিয়েছে। অনূর্ধ্ব-১৪ গ্রুপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ। এই চ্যাম্পিয়নশিপের মাধ্যমে তিনি ফিদে মাস্টার টাইটেলও পেয়েছেন। 

নয় রাউন্ড শেষে সাত পয়েন্ট নিয়ে এককভাবে সবার শীর্ষে সাকলাইন। টুর্নামেন্টের শুরু থেকেই সাকলাইন এককভাবেই সবার ওপরে ছিলেন। আজ (সোমবার) শেষ রাউন্ডে সাকলাইনের প্রয়োজন ছিল ড্র। কাজাখস্তানের দাবাড়ুর সঙ্গে ড্র করে শিরোপা নিশ্চিত করেন সাকলাইন। 

বাংলাদেশ দাবা ফেডারেশনের নির্বাহী সদস্য মাহমুদা মলি কলম্বো থেকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সাকলাইনের গ্রুপে অন্যদের খেলা চলছে। অন্য কারও সাত পয়েন্ট হওয়ার সম্ভাবনা নেই। তাই সাকলাইনের চ্যাম্পিয়নশিপ নিশ্চিত। চ্যাম্পিয়ন হওয়ায় ফিদে মাস্টার টাইটেলও পেয়েছে।’ ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীমও নিশ্চিত করে বলেন, ‘এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলে ক্যান্ডিডেট মাস্টার ফিদে মাস্টার হবেন।’ দাবায় ক্যান্ডিডেট মাস্টার দিয়ে টাইটেল শুরু। এরপর ফিদে মাস্টার, আন্তর্জাতিক মাস্টার ও গ্র্যান্ডমাস্টার।

বাংলাদেশের নতুন সম্ভাবনাময় দাবাড়ু ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন। জাতীয় জুনিয়র প্রতিযোগিতা ও একটি আন্তর্জাতিক রেটিং টুর্নামেন্টে তিনি চ্যাম্পিয়ন হয়েছেন। প্রতিভাবান এই দাবাড়ু বিশ্ব দাবা সংস্থা থেকে স্পেনে কয়েকদিনের অনুশীলনের আমন্ত্রণ পেয়েছিলেন। অভিভাবক ও ভিসা সংক্রান্ত জটিলতায় শেষ পর্যন্ত আর সেই অনুষ্ঠানে যেতে পারেননি। 

শ্রীলঙ্কায় ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপে আজ স্ট্যান্ডার্ড প্রতিযোগিতা সমাপ্ত হবে। স্ট্যান্ডার্ডের পাশাপাশি র‌্যাপিড ও ব্লিটজ টুর্নামেন্টও করেছে। বাংলাদেশের দুই দাবাড়ু খুশবু এবং নীড় ব্লিটজ প্রতিযোগিতায় রৌপ্য জেতেন। 

জাতীয় দাবা চ্যাম্পিয়ন মনন রেজা খেলছেন অ-১৮ গ্রুপে। নীড়েরও পজিশন পাওয়ার সম্ভাবনা রয়েছে জানিয়ে মাহমুদা মলি বলেন, ‘নীড়ের গ্রুপে একটু হিসেব-নিকেশ রয়েছে। নীড়ের জয়-ড্রয়ের পাশাপাশি অন্যদের জয়-পরাজয়ের ব্যাপার রয়েছে।’

এজেড/এএইচএস