প্রতি বছরের ন্যয় এবারও বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন অলিম্পিক ডে আয়োজন করেছে। আজ সকালে বাংলাদেশ শিশু একাডেমি থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামে রোলার স্কেটিং কমপ্লেক্সে এসে শেষ হয় র‍্যালি।

পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম আরম্ভ হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন বিওএ’র সভাপতি জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পতাকা উত্তোলন করেন বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা এবং বিওএ’র পতাকা উত্তোলন করেন অলিম্পিক ডে সাংগঠনিক কমিটির আহবায়ক এবং বিওএ’র উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু। বিওএ’র সভাপতি প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে অলিম্পিক ডে ২০২৪ শুভ উদ্বোধন ঘোষণা করেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২৩ জুন অলিম্পিয়াড ডে হিসেবে পালন করে। আইওসি'র অধিভুক্ত সকল দেশ নিজেদের সুবিধাজনক সময়ে এই দিনটি উদযাপন করে। এবার ২৩ জুন ঈদের পরপর হওয়ায় বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন দুই সপ্তাহ পর আজ এই দিবস উদযাপন করেছে।

অলিম্পিক ডে এর মূল প্রতিপাদ্য বিষয় 'লেটস মুভ'। সকলকে শরীরচর্চা ও ক্রীড়া বিষয়ক কর্মকান্ডে সম্পৃক্ত হবার আহবান জানানোই এই স্লোগানের মূল উদ্দেশ্য। এ উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালীটি বাংলাদেশ শিশু একাডেমি হতে আরম্ভ হয়ে শিক্ষা ভবন-বাংলাদেশ সচিবালয়-জিরো পয়েন্ট-জিপিও-বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ১নং গেট হয়ে শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে এসে শেষ হয়।

র‌্যালীতে বিভিন্ন ক্রীড়া ফেডারেশন, এসোসিয়েশন, ক্লাব, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান, সেনা, নৌ ও বিমান বাহিনী, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপি ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের খোলোয়াড়, বিভিন্ন স্কুল, কলেজের ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন সংগঠন/সংস্থার ক্রীড়া সংগঠকসহ ক্রীড়ানুরাগী ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে অংশগ্রহনকারীদের মাঝে সনদ প্রদান করা হয়। ঢাকাসহ ৭টি বিভাগীয় শহরে অলিম্পিক ডে ২০২৪ উদযাপন করা হয়।

এজেড/এইচজেএস