বাংলাদেশের দাবার অন্যতম সেরা খেলোয়াড় গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। গত শুক্রবার আকস্মিকভাবে দাবা খেলতে খেলতেই তিনি পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। কিংবদন্তি ক্রীড়াবিদের বিদায়ে আজ (শুক্রবার) মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে দাবা ফেডারেশন। 

জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের নিচতলায় সভাকক্ষে সকাল থেকে শুরু হয় কোরআন খতম। বাদ জুমা জিয়ার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দাবা ফেডারেশন আয়োজিত দোয়া মাহফিলে জিয়ার স্ত্রী, ছেলে, মা ও পরিবারের আরও অনেকে এসেছিলেন। সকাল থেকে শুরু হওয়া ভারী বৃষ্টি ও জলাবদ্ধতা উপেক্ষা করেও প্রায় শ’দুয়েক ব্যক্তি উপস্থিত হয়েছিলেন এই দোয়া মাহফিলে। সেখানে দাবাড়ু, ফেডারেশনের কর্মকর্তা ছাড়াও হ্যান্ডবল, অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদকও এসেছিলেন।

দোয়া মাহফিলে ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহবুদ্দিন শামীম সংক্ষিপ্ত এক বক্তব্যে বলেন, ‘গ্র্যান্ডমাস্টার জিয়া আমাদের দাবার অনেক বড় সম্পদ। তার অকাল বিদায় আমাদের দাবাঙ্গনে অপূরণীয় ক্ষতি। ফেডারেশন, সরকার ও ব্যক্তিগতভাবে আমরা জিয়ার পরিবারের পাশে আর্থিক সহায়তা দেওয়ার চেষ্টা করব। আমাদের প্রাথমিক প্রচেষ্টা থাকবে এক কোটি টাকার স্থায়ী আমানত করা। এর মাধ্যমে যেন জিয়ার পরিবার বর্তমানে চলার অবস্থা এবং ভবিষ্যতেও একটা সম্বল থাকে।’

এজেড/এএইচএস