দেশের কীর্তিমান ক্রীড়া সংগঠক কুতুবউদ্দিন আকসির আর নেই। বেশ কয়েক বছর ধরে শারীরিকভাবে অসুস্থ ছিলেন এক সময়ের দাপুটে এই সংগঠক। আজ (বুধবার) বিকেলে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ৭৯ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আগামীকাল সকালে নারায়ণগঞ্জের কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জানাজা অনুষ্ঠিত হবে কুতুবউদ্দিন আকসিরের। 

তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সহ-সভাপতি ছিলেন। আবার বাংলাদেশ শ্যুটিং ফেডারেশনেরও সহ-সভাপতি ছিলেন কুতুবউদ্দিন আকসির। দায়িত্বে ছিলেন ক্রীড়াঙ্গনের অন্যতম শীর্ষ সংগঠন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনেও। ২০০৬ সালে দোহায় এশিয়ান গেমসে বাংলাদেশ দলের শেফ দ্য মিশনের দায়িত্বে ছিলেন। 

ক্রীড়াঙ্গনে তার মূল পরিচয় ছিল নারায়ণগঞ্জের আকসির। জেলাটির ক্রীড়া সংস্থার সঙ্গে দীর্ঘদিন জড়িত ছিলেন তিনি। তৃণমূলে নিবেদিত প্রাণ সংগঠকদের মধ্যেও আকসির ছিলেন অন্যতম। ঢাকা বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক পদেও দায়িত্ব পালন করেছেন। স্বাধীনতা পরবর্তী সময় থেকেই জেলা ও জাতীয় পর্যায়ে ক্রীড়াঙ্গনে তার সম্পৃক্ততা। ক্রীড়াঙ্গনে অসামান্য অবদানের জন্য জাতীয় ক্রীড়া পুরস্কারও পেয়েছেন। গত কয়েক বছর বার্ধক্যজনিত ও শারীরিক অসুস্থতায় নারায়ণগঞ্জের বাড়িতেই থাকতেন। 

নারায়াণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার বর্তমান সাধারণ সম্পাদক তানভীর আহমেদ টিটু বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও অন্যতম পরিচালক। সুদূর আমেরিকা থেকে আকসিরের প্রয়াণে শোক প্রকাশ করে বলেন,‌ ‘আকসির চাচা আমাদের আদর্শ ও অনুকরণীয়। নারায়ণগঞ্জ তো বটেই দেশের সামগ্রিক ক্রীড়াঙ্গনে অনেক অবদান রয়েছে। নারায়াণগঞ্জের ক্রীড়াঙ্গনে তিনি চিরস্মরণীয় থাকবেন।’

কুতুবউদ্দিন আকসিরের স্ত্রী আঞ্জুমান আরা আকসিরও ক্রীড়া সংগঠক। বাংলাদেশ দাবা ফেডারেশন, সাঁতার ফেডারেশনের নির্বাহী সদস্য। নারায়ণগঞ্জ মহিলা জেলা ক্রীড়া সংস্থারও সাধারণ সম্পাদিকা তিনি। আঞ্জুমান আরা স্বামীর সেবার পাশাপাশি ক্রীড়াঙ্গনেও সময় দিয়ে আসছিলেন বিগত কয়েক বছর।

আকসিরের মৃত্যুতে ক্রীড়াঙ্গনে নেমেছে শোকের ছায়া। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন, ক্রিকেট বোর্ড, সাতার, দাবা ফেডারেশন নারায়াণগঞ্জ, মুন্সিগঞ্জ জেলা, ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থাসহ আরও অনেক সংস্থা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ শোক প্রকাশ করেছে। আকসিরের মৃত্যুতে ক্রীড়াঙ্গন একজন জাত ও গুণী সংগঠককে হারাল। 

এজেড/এএইচএস