তুরস্কের আনতালিয়ায় অলিম্পিক কোটা প্লেস টুর্নামেন্টের পরপরই শুরু হয়েছে বিশ্বকাপ আরচ্যারি। আজ শুরু হওয়া র‌্যাংকিং রাউন্ড বাংলাদেশের জন্য বেশ হতাশার। নারী রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে দিয়া সিদ্দিকী ও শিমু আক্তার দুই জনের কেউই এলিমেশন পর্বে উঠতে পারেননি। 

রিকার্ভ নারী র‌্যাংকিং রাউন্ডে ১৩২ আরচ্যার অংশ নেন। সবার ৭২ তীর ছোড়ার পর শীর্ষ ৬৪ স্কোরধারী এলিমিনেশন পর্বে খেলার সুযোগ পান। দিয়া সিদ্দিকী ৬২৯ স্কোর করে ৭৫ তম আর শিমু আক্তার ৬১৮ স্কোরে ৯৬ তম হয়েছেন। ৬৪ তম হয়ে এলিমিনেশন পর্বে যাওয়া আরচ্যারের স্কোর ৬৩৪। 

রিকার্ভ মিশ্র বিভাগেও বাংলাদেশের হতাশা। দিয়া সিদ্দিকী ও আব্দুল হাকিম রুবেল দুই বিভাগের দুই সেরা আরচ্যারের সমন্বয়ে গঠিত বাংলাদেশের মিশ্র জুটি শীর্ষ ২৪ দলের মধ্যে আসতে পারেনি। বাংলাদেশ জুটি ১৩০০ পয়েন্ট নিয়ে ২৫ তম অবস্থানে থেকেছে। মাত্র এক পয়েন্ট এগিয়ে থাকায় তুরস্কের জুটি শীর্ষ ২৪ এ থেকে এলিমিনেশন পর্বে যোগ দেয়। ব্যক্তিগত ও মিশ্র দুই বিভাগেই ব্যর্থ হওয়ায় দিয়ার বিশ্বকাপ আরচ্যারি মিশন এখানেই শেষ।

নারী ব্যক্তিগত ও মিশ্র বিভাগে ব্যর্থ হলেও পুরুষ ব্যক্তিগত ও দলীয় উভয় বিভাগে পরের ধাপে উত্তীর্ণ হয়েছে। রিকার্ভ এককে আব্দুল হাকিম রুবেল ২১, রাম ৫১ ও সাগর ৬২ তম হয়েছেন। রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ ১৩ তম অবস্থানে রয়েছে।

এজেড/এইচজেএস