জাতীয় আরচ্যারি চ্যাম্পিয়নশিপে আজ ছিল ব্যক্তিগত ও দলীয় ইভেন্টে ইলিমেশন রাউন্ড। দেশের অন্যতম সেরা আরচ্যার রোমান সানা জাতীয় চ্যাম্পিয়নশিপে রিকার্ভ ব্যক্তিগত এককে নিজের শ্রেষ্ঠত্ব হারিয়েছেন। গত আসরে সোনা জিতলেও এবার ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাকে। তার স্ত্রী আরেক দেশ সেরা আরচ্যার দিয়া সিদ্দিকী অবশ্য ব্যক্তিগত ইভেন্টে আগামীকাল সোনার জন্য লড়বেন। 

রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে র‌্যাংকিং রাউন্ডে রোমান সানা তৃতীয় হয়েছিলেন। এতে ইলিমিনেশন রাউন্ডে দুই পর্ব বাই পান। প্রি কোয়ার্টার ও কোয়ার্টার ফাইনাল সাবলীলভাবে জিতলেও সেমিফাইনালে লড়াই হয়েছে। আব্দুল হাকিম রুবেলের সঙ্গে রোমান ৭-৩ সেট পয়েন্টে পরাজিত হয়ে ফাইনালে উঠতে ব্যর্থ হন। ব্রোঞ্জের লড়াইয়ে অবশ্য রোমান আব্দুল্লাহ আল মোহাম্মদ রাফিকে সরাসরি ৬-০ সেটে পরাজিত করেন। 

বাংলাদেশ আরচ্যারির জার্মান কোচ মার্টিন ফ্রেডরিক রোমান ও রুবেলের প্রতিদ্বন্দ্বিতা উপভোগ করেছেন, 'দুই জনই দেশের সেরা আরচ্যার। রোমান ভালোই প্রত্যাবর্তন করেছে। এটার ধারাবাহিকতা বজায় রাখা প্রয়োজন। রুবেলও তার সেরাটা দিয়ে পরের ধাপে উঠেছে।’

ব্যক্তিগত ইভেন্টের মতো দলীয় ইভেন্টেও ফাইনালে উঠতে পারেননি রোমান। প্রদীপ চাকমা, সাকিব মোল্লা ও রোমানের সমন্বয়ে আনসারের পুরুষ রিকার্ভ দল সেমিতে হোচট খেয়েছে বিকেএসপির কাছে। বিকেএসপি ৬-২ সেটে রোমানের আনসারকে পরাজিত করে ফাইনালে উঠে। রোমান ফাইনালে না উঠতে পারলেও সেমিতে লড়াই করা ও ব্রোঞ্জ জেতাও বর্তমান প্রেক্ষাপটে বেশ ইতিবাচক ফলাফলই। কারণ তিনি নানাবিধ প্রতিকূল পরিস্থিতির মধ্যে ছিলেন। 

রোমানের স্ত্রী দিয়া সিদ্দিকী ব্যক্তিগত ইভেন্টে দুর্দান্ত প্রতাপে ফাইনালে উঠেছেন। প্রতি পর্বে তিনি সরাসরি ৬-০ সেটে জিতেছেন। প্রতিপক্ষকে কোনো সেটই জিততে দেননি। আগামীকাল ফাইনালে তার প্রতিপক্ষ জ্যোতি মনি চাকমা। ব্যক্তিগত ইভেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করা দিয়া দলীয় ইভেন্টে ব্রোঞ্জের লড়াইয়ে। দিয়া, শ্রাবণী ও মনিশার সমন্বয়ে গড়া আনসার দলকে শুট অফে হারিয়েছে বিকেএসপি। নির্ধারিত চার সেটের দু’টি আনসার ও দু’টি বিকেএসপি জিতে ৪-৪ সেট পয়েন্টে সমতা ছিল। শুট অফে দুই দলের প্রত্যেকে একবার করে তীর ছোড়েন। আনসারের তিন তিরন্দাজের স্কোর হয়েছে ২৬ আর বিকেএসপির ২৮।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে চলমান জাতীয় আরচ্যারি চ্যাম্পিয়ইয়েশিপ আবহাওয়ার দুর্যোগে পড়ছে। এজন্য রিকার্ভ মিশ্র বিভাগের খেলা আজ অনুষ্ঠিত হয়নি। আগামীকাল বডিলি শিফট হয়েছে। আজ শুধু রিকার্ভ ও কম্পাউন্ড ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ নিষ্পত্তি হয়েছে। আগামীকাল ব্যক্তিগত ইভেন্টের ফাইনাল ও দলীয়-মিশ্র ইভেন্টে স্বর্ণের পাশাপাশি ব্রোঞ্জেরও নিষ্পত্তি হবে। 

এজেড/এইচজেএস