প্রায় একই সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও অ্যাথলেটিক্স প্রতিযোগিতা। আগামীকাল থেকে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অ্যাথলেটিক্স ও শনিবার মিরপুরস্থ সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে শুরু হবে সাঁতার।

তিন দিন ব্যাপী অ্যাথলেটিক্স ২৬ মে আর চার দিনের সাঁতার শেষ হবে ২৮ মে। জাতীয় বয়সভিত্তিক প্রতিযোগিতা উপলক্ষ্যে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুপুরে অ্যাথলেটিক্স ও বিকেলে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনে সাতার ফেডারেশন সংবাদ সম্মেলন করেছে। 

অ্যাথলেটিক্সে তিনদিন ব্যাপি প্রতিযোগিতায় ৪টি গ্রুপে ৪১টি ইভেন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বালক বালিকা (অনুর্ধ-১৬) ১৪টি ইভেন্টে এবং কিশোর কিশোরী (অনুর্ধ-১৮) ২৭টি ইভেন্ট। প্রতিযোগিতার প্রতিটি ইভেন্টে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জনকারী আর্থিকভাবে পুরস্কৃত হবেন। পাশাপাশি রেকর্ডধারীরাও বিশেষভাবে আর্থিক সম্মাননা পাবেন।

প্রতিযোগিতার মাধ্যমে বাছাইকৃত উদীয়মান অ্যাথলেটদের নিয়ে এবং শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব পরবর্তী প্রশিক্ষণ ক্যাম্প থেকে বাছাইকৃত অ্যাথলেটদের নিয়ে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সের এওডি প্রজেক্টের আওতায় জাতীয়ভাবে প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করা হবে। আগামীকাল প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে সংবর্ধিত হবেন এশিয়ান ইনডোরে দুই পদকজয়ী অ্যাথলেট মাহফুজ ও জহির রায়হান।

বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় বালক-বালিকা ৫টি গ্রুপে (অনুর্ধ ১০, ১১-১২, ১৩-১৪, ১৫-১৭ ও ১৮-২০ যুবক-যুবতী) সাঁতারুরা অংশগ্রহণ করবে। বয়সভিত্তিক সাঁতার প্রতিযোগিতায় ৪ দিনে সাঁতারে ১০০ টি ইভেন্ট ও ডাইভিং এ ৩টি ইভেন্ট (১ মি: স্প্রিং বোর্ড, ৩ মি: স্প্রিং বোর্ড ও ৫ মি: প্লাটফর্ম ডাইভিং) মোট ১০৩টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। মিরপুর সুইমিং কমপ্লেক্সে ডাইভিং পুলে ডাইভিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিজয়ী সাঁতারুদের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক প্রদান করা হবে। দলগত চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলকে ট্রফি প্রদান করা হবে। এছাড়াও সেরা সাঁতারু বালক ও বালিকাকে ব্যক্তিগত ট্রফি প্রদান করা হবে এবং আর্থিক পুরস্কার প্রদান করা হবে।

এ প্রতিযোগিতায় বিভাগীয় ক্রীড়া সংস্থা, জেলা ক্রীড়া সংস্থা, সুইমিং ক্লাব, বিকেএসপি ও বাংলাদেশ আনসারসহ মোট ৬৫টি টিমের প্রায় ৫৫০ জন সাতারু, ৮৫ জন টিম অফিসিয়াল ও ১০০জন মিট অফিসিয়ালসহ প্রায় ৭৩৫ জন অংশগ্রহণ করতে পারেন। বাংলাদেশ সুইমিং ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রতিযোগিতার বাজেট নির্ধারণ হয়েছে সোয়া ৩৪ লাখ টাকা। এ প্রতিযোগিতা আয়োজনে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেক লিমিটেড সম্পূর্ণ টাকা প্রদান করবে।  

এজেড/এইচজেএস