দুবাইয়ে পুলিশ গ্লোবাল দাবা টুর্নামেন্টে দুর্দান্ত খেলেছিলেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। এই টুর্নামেন্ট থেকে তিনি নর্ম সম্ভাবনাও জাগিয়ে তুলেছিলেন। গতকাল অস্টম রাউন্ডে ইরানি ফিদে মাস্টার মাহদাভি রেজার সঙ্গে ড্র করে শেষ করেছেন সেই সম্ভাবনা।

আট রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট ৪। পারফরম্যান্স রেটিং ২৫২১। গতকাল জিতলে পারফরম্যান্স রেটিং বৃদ্ধি পেত এবং শেষ রাউন্ডে উচ্চ রেটিংধারী দাবাড়ুর সঙ্গে খেলা পড়ত তার। তখন ড্র কিংবা জিতলে জিএম নর্ম পাওয়ার সম্ভাবনা ছিল। গতকাল ড্র করায় শেষ রাউন্ডে ফাহাদের খেলা পড়েছে ২৩৪১ রেটিংধারী ফিদে মাস্টারের বিপক্ষে।

এই রাউন্ডে জিতলেও পারফরম্যান্স রেটিং ২৬০০ অতিক্রম করার সম্ভাবনা নেই এমনটাই নিশ্চিত করেছেন বাংলাদেয় দাবা ফেডারেশনের আন্তর্জাতিক আরবিটার হারুনুর রশিদ, ‘পারফরম্যান্স রেটিং কমে গেছে, যা শেষ রাউন্ডে জিতলেও জিএম নর্ম হওয়ার পর্যায়ে যাবে না।’

ফাহাদ এই টুর্নামেন্ট শুরু করেছিলেন সুপার গ্র্যান্ডমাস্টার ও বিশ্বসেরা দাবাড়ু কার্লসেনকে হারানো মার্কিন গ্র্যান্ডমাস্টার নিউম্যানকে রুখে দিয়ে। আট রাউন্ডের মধ্যে ফাহাদ পাঁচজন গ্র্যান্ডমাস্টারের মুখোমুখি হন। দু’জনের সঙ্গে হারলেও তিন জনের সঙ্গে ড্র করেন। 

এজেড/এএইচএস