ক্রীড়া লেখক ও সাংবাদিকদের প্রাচীন সংগঠন বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি (বিএসপিএ)। জাতীয় ক্রীড়া পুরস্কার প্রবর্তনের আগে ক্রীড়া লেখক সমিতি ১৯৬৪ সাল থেকে বর্ষসেরা ক্রীড়াবিদ পুরস্কার দিয়ে আসছে। সেই ধারাবাহিকতায় আগামী ২১ এপ্রিল ২০২৩ সালের বিভিন্ন খেলার ক্রীড়াবিদদের পাশাপাশি সংগঠক, সংস্থাও পুরস্কার গ্রহণ করবে। প্রধান হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পুরস্কৃত করবেন যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। 

২০২৩ সালে ক্রীড়াঙ্গনে অনেক ঘটনা ঘটেছে। নানা পারফরম্যান্সের মধ্যে বর্ষসেরা ক্রীড়াবিদ হিসেবে মনোনয়ন পেয়েছেন ফুটবলার রাকিব হোসেন, দ্রুততম মানব ইমরানুর রহমান ও ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত। দর্শকদের ভোটেও রয়েছে স্বীকৃতি। নাজমুল হোসেন শান্ত, ইমরানুর রহমান, শেখ মোরসালিনের সঙ্গে আছেন নারী ক্রিকেটার ফারজানা হক পিংকি। এই দুই ক্যাটাগরির সেরাদের নাম পুরস্কার প্রদান মঞ্চে ঘোষণা হবে।

বর্ষসেরা ছাড়া ক্যাটাগরি ভিত্তিক অন্য পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। বর্ষসেরা পুরুষ ক্রিকেটার– নাজমুল হোসেন শান্ত, বর্ষসেরা নারী ক্রিকেটার– ফারজানা হক পিংকি, বর্ষসেরা ফুটবলার– রাকিব হোসেন, অ্যাথলেট– ইমরানুর রহমান, সেরা বক্সার– সেলিম হোসেন, সেরা শ্যুটার– কামরুন নাহার কলি, সেরা টেবিল টেনিস খেলোয়াড়– রামহিম লিয়ন বম, উদীয়মান ক্রীড়াবিদ– শেখ মোরসালিন (ফুটবল)। 

 

বর্ষসেরা দল : অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল, সক্রিয় সংস্থা : প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, বর্ষসেরা কোচ : আলফাজ আহমেদ (ফুটবল), বিশেষ সম্মাননা : মনজুর হোসেন মালু, তৃণমূল সংগঠক : মোয়াজ্জেম হোসেন (ভারোত্তোলন) ও সেরা সংগঠক: হাবিবুর রহমান (কাবাডি)।

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি। কাবাডি ফেডারেশন সক্রিয় ক্রীড়া সংগঠন হিসেবে ক্রীড়া লেখক সমিতির পুরস্কার পেয়েছে। এবার সেই ফেডারেশনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ২০২৩ সালের সেরা সংগঠকের পুরস্কার পাচ্ছেন। হাবিবুর রহমানের রাষ্ট্রীয় ও সামাজিকভাবে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা হিসেবেই মূলত পরিচিতি। তিনি বর্তমানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার। বাংলাদেশ পুলিশের বড় পদে থেকেও গত কয়েক বছর ক্রীড়াঙ্গনে বিশেষত কাবাডিতে তিনি অনেক সময় দিয়েছেন। তার উদ্যোগেই মূলত ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট হয়েছে। জাতীয় দলে বিদেশি কোচ-ট্রেইনার ছিল। যদিও এর ফলাফল এশিয়ান গেমসে পাওয়া যায়নি। পুরুষ ও নারী উভয় দলই ব্যর্থ হয়েছে। 

আজ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) ডাচ বাংলা ব্যাংক মিলনায়তনে এ উপলক্ষ্যে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বিএসপিএ’র সভাপতি  রেজওয়ান উজ জামান রাজিব। এ সময় উপস্থিত ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব মার্কেটিং ড. জেসমিন জামান, বিএসপিএ সাধারণ সম্পাদক মো. সামন হোসেন, খেলোয়াড় যাচাই-বাছাই কমিটির চেয়ারম্যান পরাগ আরমান ও সদস্য সচিব মাহবুব সরকার।

এজেড/এএইচএস