আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের গ্র্যান্ডমাস্টার নর্ম অর্জনের জন্য ঢাকায় চলছে আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা। প্রথম টুর্নামেন্টে বাংলাদেশি ফাহাদ রহমানের পরিবর্তে সিঙ্গাপুরের আন্তর্জাতিক মাস্টার জগোদিস সিদ্ধার্থ একটি নর্ম পেয়েছেন। যার জন্য টুর্নামেন্ট সেই ফাহাদ রহমান দ্বিতীয় টুর্নামেন্টেও নর্ম পাওয়ার সম্ভাবনা শেষ করেছেন।

এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি গ্র্যান্ড মাস্টার এসপিরেন্ট ২ দাবা প্রতিযোগিতা ফাহাদ শুরুই করেছিলেন হার দিয়ে। এরপর ড্র করে নর্ম পাবার সম্ভাবনা ক্ষীণ করেছিলেন। গতকাল চতুর্থ রাউন্ড শেষে তার পয়েন্ট ছিল দুই। নর্ম আদায়ে বাকি পাচ রাউন্ডেই জয়ের প্রয়োজন ছিল ফাহাদের। আজ পঞ্চম রাউন্ডে ড্র করায় সেই সম্ভাবনা শেষ হয়েছে। 

আজ (শনিবার) অনুষ্ঠিত পঞ্চম রাউন্ডের খেলায় ফাহাদ রহমান ক্যান্ডিডেট মাস্টার মায়াঙ্ক চক্রবর্তীর সাথে ড্র করেন। কয়েক মাস আগে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের টুর্নামেন্টে গ্র্যান্ডমাস্টারদের টানা হারানো ফাহাদ দেশে যেন নিজেকে হারিয়ে খুঁজছেন। একেবারেই বাজে ফর্মে রয়েছেন। 

পঞ্চম রাউন্ডের খেলা শেষে সিঙ্গাপুরের আন্তর্জাতিক মাস্টার জগোদিস সিদ্ধার্থ পাচঁ খেলায় সাড়ে তিন পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। বাকি চার রাউন্ডের মধ্যে সাড়ে তিন পয়েন্ট পেলে তার আরেকটি নর্ম অর্জনের যোগ্যতা অর্জন হবে। সেটা অবশ্য আন্তর্জাতিক ফিদে গ্রহণ করবে না বলে জানান আন্তর্জাতিক বিচারক হারুনুর রশিদ, 'এই জাতীয় টুর্নামেন্টে নয় রাউন্ডের রাউন্ড রবিন লিগে একটি নর্মই গণ্য হয়। সে ইতোমধ্যে একটি পাওয়ায় এই টুর্নামেন্টে তার রেটিং হ্রাস-বৃদ্ধি হতে পারে কিন্তু নর্ম বৃদ্ধি হবে না।'  

বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, ভারতের ফিদে মাস্টার আরাধ্য গর্গ ও ফিদে মাস্টার পানেসার বিদান্ত তিন পয়েন্ট করে নিয়ে মিলিতভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন। আড়াই পয়েন্ট করে নিয়ে মিলিতভাবে তৃতীয় স্থানে রয়েছেন গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ভারতের ক্যান্ডিডেট মাস্টার মায়াঙ্ক চৌধুরী। 

এজেড/জেএ