বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের জিএম নর্ম অর্জনের জন্য ঢাকায় আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট আয়োজন করেছেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ। সেই টুর্নামেন্টে ফাহাদের পরিবর্তে নর্ম আদায় করেছেন সিঙ্গাপুরের জগোদিস সিদ্ধার্থ। 

এলআর গ্লোবাল গ্র্যান্ডমাস্টার এসপিরেন্ট-১ দাবা প্রতিযোগিতার অষ্টম রাউন্ড শেষে সিঙ্গাপুরের আন্তর্জাতিক মাস্টার জগোদিস সিদ্ধার্থ ৮ খেলায় ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় এককভাবে শীর্ষস্থানে রয়েছেন। এক রাউন্ড আগেই তিনি ৯ খেলার একটি গ্র্যান্ড মাস্টার নর্মের জন্য প্রয়োজনীয় স্কোর করেছেন। অষ্টম রাউন্ডের খেলায় আন্তর্জাতিক মাস্টার জগোদিস সিদ্ধার্থ গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানকে পরাজিত করেন।

যার জন্য টুর্নামেন্ট, সেই ফাহাদ রহমান আট রাউন্ডে মাত্র ৪ পয়েন্ট পেয়েছেন। এই টুর্নামেন্ট থেকে ফাহাদের সম্ভাবনা শেষ আরো দুই রাউন্ড আগেই। এই সপ্তাহেই ঢাকায় আরেকটি গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। সেই টুর্নামেন্ট থেকে নর্ম আদায় করতে চান ফাহাদ। 

২০০৯ সালের পর বাংলাদেশের দাবায় গ্র্যান্ডমাস্টার আর পায়নি। সম্ভাবনাময় ফাহাদ গত বছর থেকে গ্র্যান্ডমাস্টার নর্মের জন্য ইউরোপ ও মধ্যপ্রাচ্যে অনেক টুর্নামেন্ট খেলেছেন৷ কাঙ্ক্ষিত নর্ম পাননি। এবার দেশে আয়োজিত টুর্নামেন্টে নর্ম অর্জনের ধারের কাছেও যেতে পারেননি। আন্তর্জাতিক মাস্টার থেকে জিএম হতে তিনটি নর্ম ও ২৫০০ রেটিং প্রয়োজন। ফাহাদ এখনো একটি নর্মও পাননি। তবে রেটিং ২৪৫০ এর কাছাকাছি। 

এজেড/এফআই