৪৭তম জাতীয় অ্যাথলেটিক্সে শটপুটে রেকর্ড অব্যাহত। গতকাল (শুক্রবার) প্রথম দিনে নারী বিভাগে জাকিয়া এবং আজ (শনিবার) পুরুষ বিভাগে গোলাম সারওয়ার রেকর্ড গড়েছেন। শটপুটে রেকর্ড স্বর্ণ জিতে এই আসরে সেরা পুরুষ খেলোয়াড়ের স্বীকৃতিও পেয়েছেন সারওয়ার। চার স্বর্ণ জিতে নারী বিভাগে স্প্রিন্টার শিরিন, কোচ হিসেবে সেরার স্বীকৃতি পেয়েছেন আব্দুল্লাহ হেল কাফী।

শিরিন আজ তিনটি স্বর্ণ জিতেছেন। শিরিনের দিনে বিশেষ দৃষ্টি কেড়েছেন গোলাম সারওয়ারও। অন্য দশ জন অ্যাথলেটের চেয়ে সারওয়ারের গল্প খানিকটা ভিন্ন। ক্রিকেটার হওয়ার স্বপ্নে বেড়ে উঠেছিলেন তিনি। যশোর রাইজিং স্টারের হয়ে খেলার পর এসেছিলেন ঢাকার তৃতীয় বিভাগ ক্রিকেটে। ২০১১ সালে এই স্তরে ক্রিকেট খেলতে এসে বুঝতে পারেন ক্রিকেটের অসঙ্গতিগুলো। পারিবারিক কারণে ২০১২ সালে নৌবাহিনীতে চাকুরি বেছে নেন। 

নৌবাহিনী থেকে অ্যাথলেট সারওয়ারের আবিষ্কার। নিজের অ্যাথলেটিক্সে আসার গল্পটা বললেন এভাবে, ‘সৈনিকদের মনোবল বাড়াতে আন্তঃঘাটিতে খেলাধুলার আয়োজন করা হয়। শটপুটে ৯ মিটারের ওপর স্কোর করি। এই পারফরম্যান্স দেখে নৌ-বাহিনী ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডে নিয়ে আসে আমাকে। সেখান থেকেই এই খেলাটার শুরু।’

২০১৫ সালে বাংলাদেশ নৌ-বাহিনীর হয়ে জাতীয় অ্যাথলেটিক্সে অংশগ্রহণ করেন। অ্যাথলেটিক্সে এসে কয়েকটি আসরে অংশ নিয়ে রৌপ্য পদকও জিতেছেন। অ্যাথলেটিক্স ও নৌ-বাহিনীর দায়িত্ব চালিয়ে গেছেন সমানতালে। নৌ-বাহিনীর অনেক কোর্সে অংশ নিয়েছেন। দক্ষিণ সুদানে মিশনেও গিয়েছিলেন তিনি। সুদান থেকে ফিরে ২০২২ সালে সামার মিটে জেতেন সোনা। আর আজ জাতীয় চ্যাম্পিয়নশিপে ১৪.৮৯ মিটার ছুঁয়ে রেকর্ড গড়ে জিতলেন সোনা।

অ্যাথলেট সারওয়ার তার আজকের এই স্বীকৃতির জন্য অবদান দিলেন বাংলাদেশ নৌ-বাহিনীকেই, ‘আমি আজ এই পর্যায়ে এসেছি এর সম্পূর্ণ অবদান নৌ-বাহিনীর। স্যাররা আমার মধ্যে সম্ভাবনা দেখে খেলার সুযোগ দিয়েছেন। খেলাধুলায় ভালো করার কারণে আমাকে চাকুরির দায়িত্বের পরিবর্তে খেলাধুলায় অনুশীলনের সুযোগ বেশি দিয়েছে। আমার সংস্থাকে (নৌবাহিনী) একটি স্বর্ণ উপহার দিতে পেরে ভালো লাগছে।’

অ্যাথলেটদের প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার। শটপুটার সেই খাবারের মাত্রা আরও বেশি। সব সময় সেই বেশি মাত্রায় খাবার ব্যয় বহন করা কষ্টকর সারওয়ারের জন্য, ‘স্বল্প আয়ে সংসার চালাই। অনেক সীমাবদ্ধতার মধ্যে প্র্যাকটিস করতে হয়।’ ঢাকায় স্ত্রীসহ বসবাস করেন সারওয়ার।

ক্রিকেটাররা কাড়ি কাড়ি অর্থ আয় করছেন। সেখানে অ্যাথলেটদের আয় সামান্য। এ নিয়ে কোনো আক্ষেপ নেই সারওয়ারের, ‘আফসোস করি না। কপালে যেটা আছে সেটা হবে। তবে পরিবারের অবস্থা ভালো হলে ক্রিকেট চালিয়ে যেতাম।’

দুই দিন ব্যাপী জাতীয় অ্যাথলেটিক্সের সমাপ্তি হয়েছে আজ। দুই দিনে মোট ৫টি রেকর্ড হয়েছে। ৪০ ইভেন্টের মধ্যে ৩৯ ইভেন্ট সমাপ্ত হয়েছে। অ্যাথলেটিক্স ফেডারেশন ৩৮ ইভেন্টের ফলাফল চূড়ান্ত করেছে। নৌ ও সেনাবাহিনী সমান ১৯টি স্বর্ণ পদক পেয়েছে। ৪*৪০০মিটার রিলে ফলাফল স্থগিত এবং ম্যারাথন ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়ার পর আনুষ্ঠানিক চ্যাম্পিয়ন ঘোষণা করবে অ্যাথলেটিক্স ফেডারেশন।

এজেড/এএইচএস