বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে শিরোপা পুনরুদ্ধার করেছে বাংলাদেশ পুলিশ। বাংলাদেশ পুলিশ ৯ খেলায় ১৭ পয়েন্ট নিয়ে এক রাউন্ড আগেই চ্যাম্পিয়ন হয়েছে। বাংলাদেশ বিমান ৯ খেলায় ১৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় দ্বিতীয় ও ১৩ পয়েন্ট নিয়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক ও তিতাস ক্লাব। 

পুলিশ দাবা দলে খেলছেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ জিয়াউর রহমান, ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ ও আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। চার দেশি দাবাড়ুর সঙ্গে রয়েছেন দুই বিদেশি গ্র্যান্ডমাস্টারও। বাংলাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ এবার খেলছেন বাংলাদেশ বিমানের হয়ে। ইতোমধ্যে বিমান চার পয়েন্ট হারিয়েছে। তাই আগামীকাল জিয়ার দলের বিপক্ষে খেলার আগেই তারা শিরোপা থেকে ছিটকে গেছে। জিয়ার দল ৯ ম্যাচের মধ্যে শুধু এক পয়েন্ট খুইয়েছে আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের পল্লী সঞ্চয়ের বিপক্ষে।

পুশিলের শিরোপা জয় সম্পর্কে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান বলেন, ‘২০১৯ সাল থেকে পুলিশ দাবায় দল গড়ছে। টানা তিনবার চ্যাম্পিয়ন হওয়ার পর গত আসরের চ্যাম্পিয়ন ছিল সাইফ স্পোর্টিং। এবার আবারও শিরোপা জিতল। আমাদের দলে সবাই এবার দুর্দান্ত খেলেছে। তাই এক রাউন্ড আগেই চ্যাম্পিয়নশিপ নিশ্চিত।’

আজ দশম রাউন্ডের খেলায় বাংলাদেশ পুলিশ ৩-১ গেম পয়েন্টে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবকে পরাজিত করে। বাংলাদেশ পুলিশের পক্ষে গ্র্যান্ডমাস্টার অভিমানু পৌরনিক, গ্র্যান্ডমাস্টার তের-শাহাকিয়ান সামভেল ও ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদকে যথাক্রমে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের মো. মঞ্জুর আলম, আলেখ্য মুখোপাধ্যায় ও তাশরিক সায়হান শানকে পরাজিত করেন। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের অঙ্কিত রায় বাংলাদেশ পুলিশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের সঙ্গে ড্র করেন। 

এজেড/এএইচএস